শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

আজ রাতে লিবিয়া যাচ্ছে বাংলাদেশের ত্রাণ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৫৫ অপরাহ্ণ

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যার তাণ্ডবে ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার জনগণের জন্য মানবিক সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ। সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে ওষুধ ও প্রয়োজনীয় ত্রাণসামগ্রী নিয়ে আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাত আটটায় লিবিয়ার উদ্দেশে যাত্রা করবে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি১৩০ জে পরিবহন বিমান।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, গত ১০ সেপ্টেম্বর ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যার তাণ্ডবে ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে ব্যাপক প্রাণহানি, বিভিন্ন স্থাপনাগুলোর ক্ষতিসহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। ঝড়ের আঘাতে এবং সৃষ্ট বন্যায় ২০ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া আরও হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে। খাবার, জ্বালানি, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ সরবরাহ, পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা এবং আশ্রয়ের অভাবে ঘূর্ণিঝড় ও বন্যা পরবর্তী সময়ে লিবিয়ায় এক সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং ‘সমন্বিত উন্নয়ন’ নীতির ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা ও সার্বিক সমন্বয়ে লিবিয়ার বন্যাদুর্গত মানুষের সাহায্যের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরি মানবিক সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানটি আগামী ১৭ সেপ্টেম্বর প্রত্যাবর্তনের পরিকল্পনা রয়েছে বলেও জানানো হয়।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ