শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

একাদশে ভর্তিতে প্রথম দিনেই সাড়ে ৩ লাখেরও বেশি আবেদন
প্রকাশ: শুক্রবার, ১১ আগস্ট ২০২৩, ০৩:১৩ অপরাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরুর প্রথম দিনেই সাড়ে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছে। বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল ৮টায় আবেদন শুরু হয়। এদিন সন্ধ্যা ৭টা পর্যন্ত সাড়ে তিন লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেন।

শুক্রবার (১১ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের ব্যাপক সাড়া দেখছি। প্রথম দিন (বৃহস্পতিবার) যে সংখ্যক আবেদন জমা পড়েছে, তাতে মনে হচ্ছে, সাত দিনের মধ্যেই প্রথম দফার কার্যক্রম শেষ হবে। যদিও ২০ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে।

তপন কুমার সরকার বলেন, আমরা গতকাল সন্ধ্যায় হিসাব কষে দেখলাম, প্রতি মিনিটে প্রায় সাড়ে তিনশো ছাত্র-ছাত্রী আবেদন করছে। আজ ছুটির দিন। এখনো আজকের আপডেট নেওয়া হয়নি। যেহেতু অনলাইনে আবেদন, ছুটির দিনেও বহু শিক্ষার্থী আবেদন করবে। আশা করি তারা পছন্দ অনুযায়ী কলেজ পাবে।

আবেদন প্রক্রিয়া
http://xiclassadmission.gov.bd এই সার্ভারে ঢুকে আবেদন করতে হবে। তবে তার আগেই শিক্ষার্থীদের আবেদন ফি জমা দিতে হয়। কোনো ব্যাংকে না গিয়েও বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে। তারপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করতে হবে।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজ পছন্দক্রমে দিয়ে আবেদন করবে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

প্রথম ধাপের আবেদন নেওয়া হবে ১০-২০ আগস্ট পর্যন্ত। ৩১ আগস্ট পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেওয়া হবে। ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে। ৭-১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা।

১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন নিয়ে ফল প্রকাশ করা হতে পারে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে।

আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে।

২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। এবারও প্রথম ও দ্বিতীয় ধাপে মাইগ্রেশনের সুযোগ থাকছে। এবার ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

সারাদেশের কলেজগুলোতে ২৫ লাখের বেশি আসন রয়েছে। এ বছর সব শিক্ষা বোর্ড মিলিয়ে পাস করেছে ১৬ লাখ ৪১ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। সেই হিসাবে সাড়ে ৮ লাখেরও বেশি আসন খালি পড়ে থাকবে।

গত ২৮ জুলাই এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এবার ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ