শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

এনআইডি সেবা স্বরাষ্ট্রে আসতে সময় লাগবে: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৫৮ অপরাহ্ণ

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসতে ‘সময় লাগবে’ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরে আইন পাস হয়েছে। কবে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা সময় লাগবে। মাত্র আইন হলো। আইন অনুযায়ী যেসব কর্মকাণ্ড সেগুলো হতে একটু সময় লাগবে। যে পর্যন্ত না হবে সে পর্যন্ত পুরোনো ব্যবস্থাই চালু থাকবে। পুরোনো ব্যবস্থায়ই এনআইডি সংশোধন কিংবা নতুন করে এনআইডি দেওয়া হবে, যারা করছেন তারাই করবেন।

তিনি বলেন, আমরা যখন ফুল ফেজে দায়িত্ব নিতে পারবো তখন ঘোষণা দিয়ে জানিয়ে দেবো যে আজ থেকে আমরা পুরোপুরিভাবে এনআইডির নিয়ন্ত্রণ নিয়ে নিলাম।

চলতি বছর এটা করা সম্ভব কি না- এ বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, আমি এখন বলতে পারবো না। মাত্রই তো আইন সংশোধন হলো। আমরা বসে সিদ্ধান্ত নিয়ে আপনাদের জানাবো।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী ২১ থেকে ২৪ অক্টোবর দুর্গাপূজা উদযাপন হবে। প্রতি বছরই পূজামণ্ডপের সংখ্যা বাড়ছে। এবারও তা বাড়বে বলে আমাদের কাছে খবর আসছে। আমরা বলেছি, গত বছর যতগুলো পূজামণ্ডপ ছিল এবারও যেন সেখানেই সীমাবদ্ধ রাখা হয়। মণ্ডপের সংখ্যা আর না বাড়াতে আমরা অনুরোধ করেছি। তারা বলেছেন, চেষ্টা করবেন।

গত বছর সারাদেশে মোট ৩২ হাজার ১৬৮টি পূজামণ্ডপ ছিল জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এবার এ পর্যন্ত ৩২ হাজার ৪০৭টির ঘোষণা আমরা পেয়েছি। সে হিসাবে এবার ২৩৯টি বেড়ে যাচ্ছে। আমরা বলেছি, এ সংখ্যা আর যেন না বাড়ে। পূজামণ্ডপ বাড়লে সেখানে নিরাপত্তারও প্রশ্ন আছে।

পূজামণ্ডপগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারিতে থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা বলেছি পূজা কমিটিগুলো যেন প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী রাখে। আমাদের দুই লাখ আনসার সেখানে মোতায়েন হবে।

তিনি বলেন, কোনো পূজামণ্ডপ থেকে জরুরি সেবা নম্বর ৯৯৯-এ সহযোগিতার জন্য ফোনকল এলে তাৎক্ষণিকভাবে সহযোগিতা দিতে এবং স্পেশাল কেয়ার নিতে বলে দেওয়া হয়েছে। এবার পূজামণ্ডপে সিসি ক্যামেরার সঙ্গে আইপি ক্যামেরাও সংযুক্ত করতে বলা হয়েছে।

আসাদুজ্জামান খান আরও বলেন, দুর্গাপূজা ঘিরে ফেসবুক এবং ইউটিউব থেকে কেউ যেন গুজব ছড়াতে না পারে সেজন্য বিশেষ নজরদারি করতে পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে পুলিশ সদরদপ্তর ও জেলা পর্যায়ে নিয়ন্ত্রণ কক্ষ থাকবে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ