শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ককশিটে বানানো শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থীদের শ্রদ্ধা
প্রকাশ: বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:২২ অপরাহ্ণ

ককশিটের সাদা স্মৃতিস্তম্ভ। মাঝখানে লাল বৃত্ত। দণ্ডগুলোতে লেখা রয়েছে বাংলা বর্ণমালা অক্ষর ‘অ’,‘আ’, ‘ই’, ‘ঈ’। নিচের বেদিতে রয়েছে নানা রঙের আলপনা। ককশিটের তৈরি এ অস্থায়ী শহীদ মিনারটি নির্মাণ করেছে সিলেট নগরীর আব্দুল গফুর ইসলামী আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। মলমতি শিশুদের নির্মাণ করা এ শহীদ মিনারে বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ওই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

সকালে ওই প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, সহকারী শিক্ষক মাহবুবা ইসলামের তত্ত্বাবধানে শহীদ মিনার নির্মাণের কাজ করছে শিক্ষার্থীরা। ককশিটে কেউ আঁকছে আলপনা। কেউ আবার লিখছেন বাংলা বর্ণমালা। ষষ্ট থেকে ৮ম শ্রেণির ১০-১২ শিক্ষার্থী সম্মিলিতভাবে নির্মাণ কাজ করছেন।

সপ্তম শ্রেণির শিক্ষার্থী নাজিফা ফারুক নুজহাত বলেন, শিক্ষকদের নির্দেশনা ও সহযোগিতায় শহীদ মিনার নির্মাণ করছি। দুইদিন সময় লেগেছে এটি তৈরি করতে। পরে সেই শহীদ মিনারে মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।

সপ্তম শ্রেণির আরেক শিক্ষার্থী তাসনিমা মুনমুন বলেন, গতবছর শিক্ষকদের সঙ্গে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার ফুল দিয়েছি। এবার সেখানে ফুল দেওয়ার পাশাপাশি আমাদের নির্মাণ করা শহীদ মিনারে ফুল দেওয়া হয়েছে।

প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. আতিকুর রহমান বলেন, শিক্ষার্থীদের এরকম উদ্যোগকে স্বাগত জানিয়ে সব ধরনের সহযোগিতা করা হয়েছে। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর শিক্ষার্থীদের নির্মাণ করা অস্থায়ী শহীদ মিনারেও শ্রদ্ধা জানানো হয়।

তিনি আরও বলেন, ভাষা শহীদদের সম্মান জানাতে ও অমর একুশের তাৎপর্য তুলে ধরতে প্রতিবছরই শিক্ষার্থীদের নিয়ে নানা আয়োজন করা হয়। এতে শিক্ষার্থীরা ভাষা আন্দোলনে সঠিক ইতিহাস জানতে পারছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ