সোমবার ০৪ মার্চ ২০২৪ ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

কাশ্মীরে সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে ৫ ভারতীয় সেনা নিহত
প্রকাশ: শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩, ১২:০৪ অপরাহ্ণ

ভারতের জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে ৫ ভারতীয় সেনা নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৩ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে এই সংঘর্ষ শুরু হয়।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, বুধবার (২০ ডিসেম্বর) রাত থেকে ডেরা কি গলিসহ এর আশপাশের এলাকায় অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা। এলাকাটি ডিকেজি নামেও পরিচিত। কাশ্মীরের এই এলাকাটিতে থেমে থেমে এখনো লড়াই চলছে।

বৃহস্পতিবার বিকেলে পুঞ্চ জেলার ডিকেজি এলাকা দিয়ে যাওয়ার সময় সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা সেনাবাহিনীর দুটি গাড়ি লক্ষ্য করে চোরাগুপ্তা হামলা চালায়। এরপরই উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ঘটনার পরপরই ভারতীয় সেনাবাহিনী আশপাশে এলাকায় বিশেষ অভিযান শুরু করে।

ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র বলেছেন, যথাযথ তথ্যপ্রমাণের ভিত্তিতে ডেরা কি গালি এলাকায় যৌথ অভিযান শুরু হয়েছে। ঘটনাস্থলের আশপাশে থাকা সামরিক বাহিনীর ইউনিটগুলোকে সঙ্গে নিয়ে অভিযান চলছে।

গত গত কয়েক বছরে কাশ্মিরের এই অঞ্চলটিতে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের আনাগোনা বেড়েছে। ভারতীয় সেনাবাহিনীর ওপর বড় ধরনের হামলার জন্য তারা এই অঞ্চলটিকে বেছে নিয়েছে। গত দুই বছরে ওই এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে ৩৫ ভারতীয় সেনা নিহত হয়েছে।

গত মাসে কাশ্মিরের রাজৌরি জেলার কালাকোটে সেনাবাহিনীর বিশেষ ইউনিট সন্ত্রাসবিরোধী অভিযান চলাকালে দুই ক্যাপ্টেনসহ পাঁচ সেনা সদস্য নিহত হয়েছিলেন। এর আগে এপ্রিল ও মে মাসে রাজৌরি-পুঞ্চ অঞ্চলে জোড়া হামলায় ১০ সৈন্য নিহত হয়েছিলেন।

পারমাণবিক অস্ত্রে সজ্জিত ভারত ও পাকিস্তান প্রত্যেকেই কাশ্মীরের অংশ নিয়ন্ত্রণ করে। তবে উভয় দেশেই সম্পূর্ণভাবে এই অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে।

কাশ্মীরের ভারত-নিয়ন্ত্রিত অংশে সন্ত্রাসী গোষ্ঠীগুলো ১৯৮৯ সাল থেকে নয়াদিল্লির শাসনের বিরুদ্ধে লড়াই করছে। অনেকের দাবি, কাশ্মিরের বেশিরভাগ মুসলিম অঞ্চলটিকে পাকিস্তানি শাসনের অধীনে বা একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠার আন্দোলনকে সমর্থন করে







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ