শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

কেউ আপনার ফোন ব্যবহার করলে জানবেন যেভাবে
প্রকাশ: বুধবার, ১৯ এপ্রিল ২০২৩, ০১:০৬ অপরাহ্ণ

অনেকেই স্মার্টফোনে লক ব্যবহার করেন না। কাজের সুবিধায় লক ব্যবহার না করলেও এটি আপনার জন্য হতে পারে মারাত্মক বিপদের কারণ। যে কেউ যে কোনো সময় আপনার ফোন স্ক্রোল করছে। এতে বেহাত হতে পারে গুরুত্বপূর্ণ তথ্য, ছবি বা ভিডিও।

তবে খুব সহজেই জানতে পারবেন আপনার ফোন লুকিয়ে কেউ ব্যবহার করছে কি না। সেটিংসে সামান্য পরিবর্তন করলেই আপনি মোবাইলের জন্য ডিজাইন করা ম্যালওয়্যার যেমন-ওয়ার্ম এবং স্পাইওয়্যার, ফিশিং এবং পাইরেসি থেকে বাঁচতে পারেবন। আপনাকে এমন কিছু টিপস জানানো হবে, যার সাহায্যে আপনি সহজেই আপনার ডিভাইসটিকে ডিজিটাল স্ক্যাম থেকে রক্ষা করতে পারবেন।

>> অবশ্যই প্রথমে ফোনের একটি পাসওয়ার্ড সেট করুন। ফিঙ্গার প্রিন্ট, পিন বা প্যাটার্ন যেটা সহজ মনে হয় সেটি ব্যবহার করুন। তবে পাসওয়ার্ডটি তুলনামূলক কঠিন করুন। যেন সহজে কেউ অনুমান করতে না পারে।

>> ##002# কোডটি ডায়াল করলে ফোন থেকে অন্য নম্বরে সব রিডিরেকশন বন্ধ হবে। অর্থাৎ আপনার মেসেজ, ভয়েস কল এতদিন যে নম্বরে ট্রান্সফার হতো, এই কোড ডায়াল করলে তৎক্ষণাৎ সেটা বন্ধ হয়ে যাবে।

>> ফোনের মেসেজ, ভয়েস কল বা ফোনের অন্যান্য ডেটা কি অপর লোকের কাছে ফরওয়ার্ড হচ্ছে কি না জানতে ডায়াল করুন #21# । সঙ্গে সঙ্গেই একটি কোড আসবে আপনার ফোনে। মোবাইল ডেটা অন্য কোনো নম্বরে ট্রান্সফার হচ্ছে কি না জেনে যাবেন।

>> ফোনের ব্রাউজার হিস্ট্রি চেক করুন নিয়মিত। সব জরুরি অ্যাপে পাসওয়ার্ড সেট করুন।

এছাড়া ফোনে অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইনস্টল করুন। অনেক সময় যে ফাইল বা অ্যাপগুলো ডাউনলোড করেন সেগুলো নিরাপদ নাও হতে পারে। একটি অ্যাপের সঙ্গে ফোনে ম্যালওয়ার অ্যাপও ইনস্টল হয়ে যায় অজান্তেই। যার মাধ্যমে হ্যাকাররা আপনার ফোনের অ্যাক্সেস নিয়ে নিতে পারে খুব সহজেই। ফলে ফোনে একটি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইনস্টল করে রাখুন। ফলে যখনই কোনো অ্যাপ ডাউনলোড করবেন, জানতে পারবেন সেটি নিরাপদ কি না।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ