রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ

খেলাধুলার অস্কার’ লরিয়াস বর্ষসেরা মেসি
প্রকাশ: মঙ্গলবার, ০৯ মে ২০২৩, ১২:২৮ অপরাহ্ণ

ক্রীড়া দুনিয়ার ‘অস্কার’ হিসেবে পরিচিত লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড হচ্ছে সারা বিশ্বের বর্ষসেরা ক্রীড়াবীদের পুরস্কার। যেখানে সব খেলাধুলার খেলোয়াড়রাই থাকেন এই পুরস্কারের দাবিদার। নিজের দেশ আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে ২০২২ সালের বর্ষসেরা ক্রীড়াবীদের পুরস্কার ‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড’ জিতে নিলেন লিওনেল মেসি। এ নিয়ে দ্বিতীয়বার পুরস্কারটি উঠলো মেসির হাতে।

‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড’ সর্বোচ্চ ৫বার জিতেছেন রজার ফেদেরার। ৪বার জয় করেছেন উসাইন বোল্ট, নোভাক জকোভিচরা। তবে এখনও পর্যন্ত দলীয় খেলার কোনো ক্রীড়াবীদ দুইবার এই পুরস্কার জয় করতে পারেননি, শুধুমাত্র মেসিছাড়া। মূলতঃ ফুটবলের আর কোনো খেলোয়াড়ই এই পুরস্কার জয় করতে পারেননি।

সোমবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ‘লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে ক্রীড়াঙ্গনের সম্মানজনক এই পুরস্কারের পুরুষ বিভাগের সেরা হন মেসি। সে সঙ্গে মেসির আর্জেন্টিনাও জিতেছে বর্ষসেরা দলের খেতাব।

লরিয়াসের বর্ষসেরা হওয়ার দৌঁড়ে মেসি ছাড়াও ছিলেন আরো পাঁচজন। তারা হলেন : গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের বাস্কেটবল তারকা স্টিফেন কারি, সুইডিশ পোল ভল্টার আর্মান্দ দুপ্লান্তিস, ফ্রান্স ফুটবল দলের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে, স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল ও রেড বুলের ডাচ ফর্মুলা ওয়ান চালক ম্যাক্স ভেস্তারপেন। তবে ২০২২ সালে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতানো মেসির হাতেই উঠে সেরার পুরস্কার।

শুধু মেসিই নয়, তার দেশ আর্জেন্টিনাও পেয়েছে বর্ষসেরা দলের খেতাব। ‘ওয়ার্ল্ড টিম অব দ্য ইয়ার’ এর তালিকায় মনোনয়ন পেয়েছিল ছয়টি দল- আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল, ইংল্যান্ড নারী ফুটবল দল, ফ্রান্স জাতীয় রাগবি দল, গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স (এনবিএ দল), রেড বুল রেসিং (ফর্মুলা ওয়ান) ও রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব। বাকি সব দলকে পেছনে ফেলে সেরার পুরস্কার জিতেছে লিওনেল স্কালোনির শিষ্যরা।

ফুটবলারদের মধ্যে একমাত্র মেসিরই রয়েছে লরিয়াস অ্যাওয়ার্ড জয়ের কীর্তি। তিনি ২০২০ সালে মেসি পুরুষ বিভাগে যুগ্মভাবে সেরা হয়েছিলেন লুইস হ্যামিল্টনের সঙ্গে। এবার জিতে আরেকটি রেকর্ডও গড়ে ফেললেন আর্জেন্টাইন মহাতারকা। ব্যক্তিগত ও দলীয় পুরস্কারজয়ী প্রথম ক্রীড়াবিদ তিনিই।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ