বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তরমুজের দাম
প্রকাশ: সোমবার, ১৭ এপ্রিল ২০২৩, ১১:৫৯ অপরাহ্ণ

সারাদেশে গত সপ্তাহ থেকে চলছে তাপপ্রবাহ। গতকাল রোববার ঢাকার তাপমাত্রা গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ ছিল। এ অবস্থায় গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তরমুজের দাম। তরমুজ একদিকে যেমন শরীরের পানির অভাব মেটাতে কার্যকর, অপরদিকে সারাদিন গরমের মধ্যে রোজা রেখে ইফতারিতে তরমুজ দিয়ে তৃষ্ণা মেটান অনেক রোজাদার।

গত দেড় মাস ধরেই বাজারে তরমুজের পর্যাপ্ত সরবরাহ ছিল। মার্চের শেষে রোজা শুরু হলে তরমুজের চাহিদার পাশাপাশি সরবরাহ আরও বেড়ে গিয়েছিল। সে সময় রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় তরমুজের দাম প্রতিকেজি ৩০-৪০ টাকায় বিক্রি হয়।

কিন্তু, গত সপ্তাহে সারাদেশের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে তরমুজের চাহিদা আরও বেড়ে যায়। কিন্তু মৌসুম প্রায় শেষদিকে চলে আসায় এর সরবরাহ কমে আসে। গত ৩ দিন সরেজমিনে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে তরমুজের পাইকারি ও খুচরা দোকানে ক্রেতাদের ভিড় দেখা গেছে।

চাহিদার তুলনায় এ সময় তরমুজের সরবরাহ কম বলে বিক্রেতারা জানান। এ অবস্থায় তরমুজের দাম কেজিপ্রতি সর্বোচ্চ ৮০ টাকা পর্যন্ত দেখা গেছে। আজ সোমবার খুচরা তরমুজ ব্যবসায়ী সাইদুল ইসলাম বলেন, ‘গত ৩ দিন ধরেই তরমুজের দাম বাড়তি। বরিশাল ও খুলনার তরমুজ পাচ্ছি আমরা। আসার সঙ্গে সঙ্গেই সেগুলো বিক্রি হয়ে যাচ্ছে।’

তিনি জানান, গত শনিবারও তরমুজ ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গতকাল ৬০ টাকা এবং আজ সোমবার প্রতি কেজি তরমুজ ৮০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

ক্রেতারা জানান, সারাদিন রোজা রেখে সন্ধ্যায় ইফতারিতে তরমুজ খেতে চান তারা। এতে গরমে কিছুটা স্বস্তি পাওয়া যায়। তবে, গরমের কারণে চাহিদা বাড়ায় গত কয়েকদিন ধরে তরমুজের দাম বাড়ছে বলে জানান তারা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ