শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

গরমে তেতে উঠেছে ঢাকা, বৃষ্টি হতে আরও দেরি
প্রকাশ: মঙ্গলবার, ০৯ মে ২০২৩, ০৯:২৮ অপরাহ্ণ

গরমে যেন তেতে উঠেছে পুরো ঢাকা। রাস্তায় বের হওয়াই দায়। তাপমাত্রা ৪০ থেকে ৪১-এর ঘরে ঘোরাফেরা করলেও মনে হচ্ছে ৪৪ বা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এর সঙ্গে ঢাকার নিত্যদিনের জ্যাম, ধুলোবালি, লোডশেডিং মিলিয়ে নগরের প্রতি প্রাণে নাভিশ্বাস উঠেছে। বৃষ্টিতে স্বস্তি ফিরবে, এখনই এমন কোনও সম্ভাবনা দেখছে না আবহাওয়া অধিদফতর। কাল বা পরশু কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। এখন বঙ্গোপসাগরে একটি লঘুচাপ আছে।

এটি ঘনীভূত হলে ১২ থেকে ১৪ মে নিম্নচাপের প্রভাবে টানা বৃষ্টি হতে পারে। ১৫ মে ঘূর্ণিঝড়েরও পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার (৯ মে) ঢাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাত ১২টার দিকে ঢাকার তাপমাত্রা নামতে পারে ৩১ ডিগ্রিতে। ভোর রাতের দিকে, অর্থাৎ ৪টা ও ৫টার দিকে দিকে তাপমাত্রা আরও কমে ২৯ ও ২৮ ডিগ্রিতে নামতে পারে। প্রচণ্ড গরমে রাজধানীতে দুর্ভোগ পোহাতে হচ্ছে শ্রমজীবীদের। রিকশাচালক, বাসচালক ও হেলপার, ফুটপাতের হকারদের ঘেমেনেয়ে ত্রাহি অবস্থা৷ তীব্র গরমের মধ্যে বাস ড্রাইভার আবুল হোসেন জানান, গরমে বাস চালানো খুব কঠিন। একদিকে বাইরের গরম, আরেক দিকে ইঞ্জিনের গরম, সিদ্ধ হয়ে যাচ্ছি।

আল্লাহ এখন বৃষ্টি দিলেই বাঁচি।রিকশাচালক আনিস বলেন, এই গরমে আর পারি না। দুপুরের পরে রিকশা চালানোই যায় না। কয়েক দিন একবেলা করে রিকশা চালাচ্ছি। একবেলা রিকশা চালিয়ে সংসার চালানো খুব কঠিন। গুলিস্তানের হকার মফিজ জানান, গরমে তো লোকই আসে না। বিক্রি করবো কী! দুপুরের দিকে পিচের রাস্তা এত গরম হয়, রাস্তা থেকে এত ভাপ ওঠে যে নিজেরাই দাঁড়াতে পারি না।

কেনাবেচা অনেক কম এখন। আবহাওয়া অধিদফতর জানায়, পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকার সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্থান করছে।আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, নেত্রকোনা, খুলনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় তীব্র তাপপ্রবাহ এবং দেশের অন্য এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ