রবিবার ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ৫ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

গাড়ির তেল বাঁচাবেন যেভাবে
প্রকাশ: শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩, ০৬:৪৮ অপরাহ্ণ

বৈদ্যুতিক গাড়ি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে পুরো বিশ্বে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিবেশ রক্ষায় বৈদ্যুতিক গাড়ির প্রতি ঝুঁকছে সবাই। তবে অনেকেই এখনো আগের গাড়িগুলোই ব্যবহার করছেন। তাদের জন্য আজ জানাব কীভাবে আপনি আপনার গাড়ির জ্বালানির খরচ কমাতে পারেন।

এজন্য ব্যবহার করতে পারেন গুগল ম্যাপ। এই অ্যাপে নতুন একটি বিশেষ ফিচার চালু হয়েছে, যা জ্বালানি-সাশ্রয়ে সাহায্য করতে পারে। ফিচারটি প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপীয় বাজারে চালু করা হয়েছিল।

এটি একদিকে যেমন জ্বালানী খরচ বাঁচিয়ে অর্থ সাশ্রয় করে, তেমনই কার্বন নিঃসরণ কম করতেও সাহায্য করে। সুতরাং, এই ফিচারটি আগামী দিনে প্রায় সকলেরই ব্যবহার করা উচিত, এটা বলাই যায়।

গাড়ির ইঞ্জিন কী প্রকারের, তার উপর ভিত্তি করে বিভিন্ন রুটের জন্য এই ফিচারটি জ্বালানী সাশ্রয় সংক্রান্ত পরামর্শ দিতে পারে। এই ফিচার চালু করলেই গুগল ম্যাপস সবচেয়ে সহজ রাস্তা বের দেবে, যাতে জ্বালানি কম খরচ হয়। এখানে রিয়েল-টাইম ট্র্যাফিক এবং রাস্তার অবস্থাও দেখা যাবে, সেখান থেকেই বুঝে ফিচার দ্রুততম রুট চিহ্নিত করে। শুধু তাই নয়, একাধিক রুট থাকলে কোনটি দিয়ে গেলে সব থেকে বেশি জ্বালানি সাশ্রয় করা যাবে, তাও দেখিয়ে দেয়।

যেভাবে ফিচারটি ব্যবহার করবেন-

>> এজন্য প্রথমে নিজের স্মার্টফোনে গুগল ম্যাপস অ্যাপটি চালু করতে হবে।

>> এরপর নিজের প্রোফাইলের ছবি বা আদ্যক্ষরে আলতো চাপ দিয়ে সেটিংসে যান।

>> সেখানে নেভিগেশনে গিয়ে রুট অপশনে যান।

>> এখানে ‘প্রেফার ফুয়েল-ইফিসিয়েন্সি রুটস’ নির্বাচন করে নিতে হবে। এক্ষেত্রে নিজের গাড়ির ইঞ্জিনের ধরন নির্দিষ্ট করে ফিচারটি কাস্টমাইজ করা যেতে পারে।

>> এবার গুগল ম্যাপস ব্যবহারের সময় নির্দিষ্ট ইঞ্জিন অনুযায়ী রুট দেখা যাবে, যা জ্বালানি সাশ্রয় করতে সাহায্য করবে।

সূত্র: এনডিটিভি

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ