শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ ২৩ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ

চট্টগ্রাম-৮ আসনে চলছে ভোট
প্রকাশ: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০২৩, ১১:২৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকাল ৪টা পর্যন্ত।

তবে শুরুতেই ভোটারদের উপস্থিতি কম লক্ষ্য করা যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এই নির্বাচনে ১৯০টি ভোট কেন্দ্রের এক হাজার ৪১৪টি ভোটকক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলছে। গতকাল প্রতিটি ভোট কেন্দ্রে ইভিএমসহ ভোটগ্রহণ কর্মকর্তারা অবস্থান নিয়েছেন। ভোট গ্রহণের জন্য দুই হাজার ১২১টি ইভিএম কেন্দ্রে ব্যবহৃত হচ্ছে।

ভোটগ্রহণে ১৯০টি ভোট কেন্দ্রে দায়িত্ব পালনের জন্য ২২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেয়া হয়েছে। গুরুত্বপূর্ণ প্রতিটি কেন্দ্রে ১৭ পুলিশ ও আনসার দায়িত্ব পালন করছেন। আর সাধারণ প্রতিটি কেন্দ্রে ১৬ পুলিশ ও আনসার দায়িত্বে আছেন। এ ছাড়াও ১৯টি মোবাইল টিম এবং র‌্যাবের ৬টি স্ট্রাইকিং ফোর্স মাঠে রয়েছে। সাত প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছে।

ভোট গ্রহণের জন্য প্রতিটি কেন্দ্রে একজন প্রিসাইডিং কর্মকর্তা, একজন করে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও দুজন করে পোলিং এজেন্ট নিয়োগ দেওয়া হয়েছে। মোট চার হাজার ৪৩২ জন ভোট গ্রহণ কর্মকর্তা কেন্দ্রে দায়িত্ব পালন করছেন।

উপনির্বাচনে এক স্বতন্ত্রসহ পাঁচ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীদের মধ্যে রয়েছেন- বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ার প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আম প্রতীকের প্রার্থী কামাল পাশা এবং স্বতন্ত্র হিসেবে একতারা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রমজান আলী।

এ প্রসঙ্গে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান  বলেন, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইভিএমের মাধ্যমে সব কেন্দ্রে ভোট চলছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড এবং বোয়ালখালী পৌরসভা ও উপজেলার কধুরখীল, পশ্চিম ও পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে চট্টগ্রাম–৮ আসন গঠিত।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এই আসনে মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন, নারী দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন। মোট ১৯০টি ভোটকেন্দ্রের মধ্যে ৭৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৭ নভেম্বর ওই আসনের সংসদ সদস্য জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল ভারতের বেঙ্গালুরুর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। গত ৫ ফেব্রুয়ারি রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন মোছলেম উদ্দিন আহমদ। এরপর আবারও আসনটি শূন্য ঘোষণা করে ইসি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ