শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

চার দিনের সফরে ঢাকায় মরিশাসের প্রেসিডেন্ট
প্রকাশ: বৃহস্পতিবার, ১১ মে ২০২৩, ১১:৪৮ পূর্বাহ্ণ

চার দিনের সফরে সস্ত্রীক ঢাকায় এসেছেন মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপন। এটি মরিশাসের কোনো প্রেসিডেন্টের প্রথম ঢাকা সফর।

বৃহস্পতিবার (১১ মে) সকাল ৮টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এসময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

সফরকালে মরিশাসের প্রেসিডেন্ট ঢাকায় ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দেবেন। তিনি প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠক করবেন। মরিশাসের প্রেসিডেন্ট ঢাকায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করবেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সফররত মরিশাসের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি বাংলাদেশের পোশাকশিল্প পরিদর্শন করবেন।

ঢাকায় দুদিনব্যাপী (১২-১৩ মে) ভারত মহাসাগরীয় সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশনের আয়োজনে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সম্মেলনের ষষ্ঠ আসর বসছে। সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে যোগ দেবেন মরিশাসের প্রেসিডেন্ট।

চার দিনের এ সফর শেষে আগামী ১৪ মে ঢাকা ছাড়বেন মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপন।

এ সম্মেলনে মরিশাসের রাষ্ট্রপতি, মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি ছাড়াও আরও প্রায় ২৫টি দেশের পররাষ্ট্রমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উচ্চ পর্যায়ের প্রতিনিধিসহ দেড় শতাধিক প্রতিনিধি যোগ দেবেন। এছাড়া ডি-৮, সার্ক ও বিমসটেকের মহাসচিবসহ অন্য প্রতিনিধিরাও এতে যোগ দেবেন।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ