শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

ছুটি শেষে এবার কর্মস্থলে ফেরার পালা
প্রকাশ: রবিবার, ২৩ এপ্রিল ২০২৩, ১১:৪৩ অপরাহ্ণ

ঈদুল ফিতর উপলক্ষ্যে ৫ দিনের ছুটি শেষে ঘরমুখো মানুষের এবার কর্মস্থলে ফেরার পালা। গত ২২ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের উৎসব পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষ্যে গত ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছিল ঈদের ছুটি।

প্রথম কর্মদিবস উপলক্ষ্যে ইতোমধ্যে রাত থেকেই কর্মজীবীরা রাজধানী ঢাকায় ফিরতে শুরু করেছেন। তবে অতিরিক্ত ছুটি নেওয়ায় বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরতরা আরো কয়েকদিন ঈদ উদযাপন করতে ঢাকার বাইরে থাকার সুযোগ পেয়েছেন।

রোববার (২৩ এপ্রিল) রাতে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদমর্যাদার এক কর্মকর্তা বলেন, ৫ দিনের ছুটি শেষে আগামীকালই অফিস শুরু হচ্ছে। রাতের বাসেই ঢাকার উদ্দেশে রওনা হব। সময় জটিলতার কারণে এবার ঈদের আগেই ছিল ৩ দিন ছুটি।

তিনি আরো বলেন, ঈদের আগের রাত পর্যন্ত মানুষজন বাড়ি ফেরে। তাই ছুটি ঈদের আগের চেয়ে পরে হলে ভালো হতো। আরো কিছু সময় পরিবার-প্রিয়জনদের সঙ্গে কাটানো যেত।

বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা আল-সাফি বলেন, আমাদের ছুটি শুরু হয়েছিল ঈদের আগের দিন থেকে। পরে অতিরিক্ত আরো ৩ দিন ছুটি নেওয়া হয়েছে। তাই অফিস কাল থেকে শুরু হলেও সরকারি কর্মকর্তাদের সোমবারই কর্মস্থলে যেতে হচ্ছে না। আরো কয়েকটা দিন পরিবার-প্রিয়জনদের সঙ্গে কাটাতে পারব।

এবার পবিত্র ঈদুল ফিতরে গত ১৮ থেকে ২২ এপ্রিল পর্যন্ত পাঁচ দিনে রাজধানী শহর ঢাকা ছেড়েছেন এক কোটির উপরে সিম ব্যবহারকারী মানুষ। এ হিসাবে গড়ে জনপ্রতি সিমের সংখ্যায় ধরা হয়েছে। ১৮ বছরের নিচে কেউ এই হিসাবের মধ্যে পড়েনি। রোববার (২৩ এপ্রিল) বিকেলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৮ এপ্রিল ঢাকা ছেড়েছে ১২ লাখ ২৮ হাজার ২৭৮ জন গ্রাহক। ১৯ এপ্রিল (বুধবার) ১৬ লাখ ৭২ হাজার ৬৪৫ জন গ্রাহক, ২০ এপ্রিল (বৃহস্পতিবার) ২৪ লাখ ৫৩ হাজার ৯০৯ জন, ২১ এপ্রিল (শুক্রবার) সবচেয়ে বেশি গ্রাহক ঢাকা ছেড়েছে। ওইদিন ৩১ লাখ ৯৭ হাজার ৪০৮জন গ্রাহক রাজধানী ছেড়ে বিভিন্ন জেলায় গেছেন। আর ঈদের দিন ২২ এপ্রিল (শনিবার) গেছেন ১৬ লাখ ৭ হাজার ৫৪৬ জন গ্রাহক। সব মিলিয়ে গত পাঁচ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটি ১ লাখ ৫৯ হাজার ৭৮৬ জন গ্রাহক।

শনিবার (২২ এপ্রিল) সারা দেশে পালিত হয় মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। ঈদ উপলক্ষ্যে ২১, ২২ ও ২৩ এপ্রিল (শুক্রবার, শনিবার ও রোববার) সরকারি সাধারণ ছুটি। ১৯ এপ্রিল বুধবার শবে কদরের ছুটি ছিল। মাঝে ২০ তারিখ কর্মদিবস। সেদিন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করে সরকার। এর ফলে এবার ১৯ তারিখ থেকে ২৩ তারিখ পর্যন্ত ছুটি কাটাচ্ছেন চাকরিজীবীরা।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ