শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

জবাইয়ে আল্লাহর নাম বলা কি জরুরি?
প্রকাশ: মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩, ১২:৩০ অপরাহ্ণ

বিভিন্ন জাতের মুরগি আমাদের দেশে ব্যাপক প্রচলিত খাবার। মুরগি কিনে আমরা সাধারণত দোকানেই সেগুলোকে বিক্রেতাদের দিয়ে জবাই করাই যারা প্রায়ই জবাইয়ের ইসলামি নিয়মকানুন সম্পর্কে তেমন ওয়াকিবহাল হন না, যে কোনো রকমে কাজ সেরে ফেলতে চান। এই পরিস্থিতিতে আমাদের করণীয় কী?

মুরগি জবাই করার সময় আল্লাহু আকবার কি বলতেই হবে? জবাইয়ের সময় কিবলামুখী হয়ে দাঁড়ানো কি জরুরি? এসব শর্ত না মেনে জবাই করলে ওই মুরগি খাওয়া যাবে?

প্রশ্নগুলোর উত্তর হলো, যে কোনো পশু-পাখি জবাইয়ের সময় জবাইকারীর আল্লাহর নাম উচ্চারণ করা জরুরি। হাদিসে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে জবাই করার কথা উল্লেখ রয়েছে। তবে অনিচ্ছাকৃতভাবে বা ভুল করে আল্লাহর নাম উচ্চারণ না করে জবাই করলে ওই পশু বা পাখি খাওয়া যাবে। কিন্তু কেউ যদি জবাইয়ের সময় ইচ্ছাকৃতভাবে আল্লাহর নাম উচ্চারণ না করে, তাহলে ওই পশু-পাখি খাওয়া যাবে না। আল্লাহ বলেন,

وَ لَا تَاۡکُلُوۡا مِمَّا لَمۡ یُذۡکَرِ اسۡمُ اللّٰهِ عَلَیۡهِ وَ اِنَّهٗ لَفِسۡقٌ وَ اِنَّ الشَّیٰطِیۡنَ لَیُوۡحُوۡنَ اِلٰۤی اَوۡلِیٰٓئِهِمۡ لِیُجَادِلُوۡکُمۡ وَ اِنۡ اَطَعۡتُمُوۡهُمۡ اِنَّکُمۡ لَمُشۡرِکُوۡنَ
আর যে পশু জবাই করার সময় আল্লাহর নাম উচ্চারণ করা হয় না তা তোমরা আহার কর না; নিশ্চয় তা পাপাচার এবং শয়তানরা তাদের বন্ধুদের তোমাদের সঙ্গে তর্ক-ঝগড়া করার জন্য প্ররোচিত করে; যদি তোমরা তাদের কথা মান্য করে চল তাহলে অবশ্যই তোমরা মুশরিক হয়ে যাবে। (সুরা আনআম: ১২১)

সুতরাং বাজারে বা বাড়িতে মুরগি জবাইয়ের সময় যেন আল্লাহু আকবার পড়া হয়, এদিকে আমাদের বিশেষ লক্ষ রাখা দরকার। বিক্রেতা আল্লাহু আকবার পড়ার কথা ভুলে গেলে তাকে মনে করিয়ে দিতে হবে।

আর জবাইয়ের সময় পশু-পাখির মাথা কিবলার দিকে রাখা মুস্তাহাব এবং জবাইকারীর কিবলামুখী হওয়া সুন্নাহ হলেও এগুলো ওয়াজিব বা আবশ্যক নয়। আল্লাহর নাম উচ্চারণ করে যে কোনো দিকে ফিরে জবাই করলে তা শুদ্ধ হবে এবং ওই পশু-পাখির মাংস খাওয়া যাবে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ