সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্বস্তির যাত্রা
প্রকাশ: মঙ্গলবার, ২৭ জুন ২০২৩, ০৪:৫২ অপরাহ্ণ

ঈদুল আজহাকে কেন্দ্র করে গত দুইদিন ধরে বাংলাদেশের অর্থনীতির লাইফলাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে ঘরমুখো যাত্রীদের চাপ বৃদ্ধি পেলেও সৃষ্টি হয়নি তীব্র যানজট। বিপরীতে মহাসড়কের অধিকাংশ লেনই ফাঁকা রয়েছে।

নির্দিষ্ট সময় পর পর যানবাহনগুলো এক বাসস্ট্যান্ড থেকে অন্য বাসস্ট্যান্ডে ছেড়ে যাচ্ছে। এর ফলে কোনোরকম দুর্ভোগ ছাড়াই যাত্রীরা তাদের গন্তব্যস্থলে যেতে পারছেন। এতে স্বস্তি প্রকাশ করেছেন চালক ও যাত্রীরা।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্টে সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা যায়।

আরেফিন হোসেন নামে এক যাত্রী বলেন, অন্যবার ঈদের সময় যাত্রীদের চাপ কয়েকগুণ বৃদ্ধি পেলেও এবার তার বিপরীত চিত্র দেখা যাচ্ছে। এবারের মতো ঈদযাত্রায় মহাসড়কের এমন ফাঁকা অবস্থা আগে কখনো দেখিনি। স্বাভাবিকের তুলনায় আজ আরামদায়কভাবেই গ্রামে যেতে পারছি।

আব্দুর রহমান নামে আরেক যাত্রী বলেন, বাস মালিকরা অতিরিক্ত ভাড়া আদায় করলেও মহাসড়ক ফাঁকা থাকায় স্বাচ্ছন্দ্যেই গ্রামে যাচ্ছি। আশা করছি, নির্দিষ্ট সময়ের আগেই গ্রামে যেতে পারবো।

এ বিষয়ে কাঁচপুর হাইওয়ে থানার ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. ইব্রাহিম বলেন, ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে মোট ১৪০ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। পাশাপাশি কমিউনিটি পুলিশ, মোবাইল টিম, হোন্ডা টিম, অ্যাম্বুলেন্স টিম মহাসড়কে ২৪ ঘণ্টা নিয়োজিত আছে। পাশাপাশি দুই মহাসড়কের কোথাও কোনো সড়ক দুর্ঘটনা ঘটলে দুর্ঘটনাজনিত যানবাহন দ্রুত মহাসড়ক থেকে সরিয়ে নেওয়ার জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড় ও মদনপুর এলাকায় দুটি রেকার এবং ঢাকা-সিলেট মহাসড়কে একটি রেকার প্রস্তুত রাখা হয়েছে।

তিনি আরও বলেন, ঈদুল আজহার কয়েকদিন আগে মদনপুর বাসস্ট্যান্ড এলাকার সড়ক বিভাজক বন্ধ করে দিয়ে ইউটার্ন খুলে দেওয়ায় যানবাহনগুলো কোনো সিগন্যাল ছাড়াই একস্থান থেকে আরেকস্থানে যেতে পারছে। সেজন্য এবার মহাসড়কের যানজট পরিস্থিতি আগের তুলনায় ভালো রয়েছে। আমরা যানজট নিরসনে সবসময় নিরলস কাজ করে যাচ্ছি। আশা করছি, অন্যবারের তুলনায় এবার ঘরমুখো মানুষ স্বস্তিতেই তাদের গন্তব্যস্থলে যেতে পারবেন।ন

এবার ঈদুল আজহা উপলক্ষে আগামী বুধ, বৃহস্পতি ও শুক্রবার (২৮, ২৯ ও ৩০ জুন) ছুটি নির্ধারিত ছিল। কিন্তু ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সরকার একদিন ছুটি বাড়িয়ে মঙ্গলবারও সাধারণ ছুটি ঘোষণা করে। এরপর ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি। তাই এবার ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচদিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ