মঙ্গলবার ৩০ মে ২০২৩ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশা ভাড়া নির্ধারণ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩, ০৯:৫৪ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় মাত্রাতিরিক্ত রিকশা ভাড়ার অভিযোগ শিক্ষক, শিক্ষার্থীদের দীর্ঘদিনের। সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকদের অভিযোগের ভিত্তিতে এবার ক্যাম্পাসে ভাড়া নির্ধারণ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্যাম্পাস এলাকার দূরত্ব হিসাব করে ভাড়া নির্ধারিত হয়েছে সর্বনিম্ন ১৫ ও সর্বোচ্চ ৪০ টাকা।

বৃহস্পতিবার (১৮ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এই উদ্যোগ নতুন নয়, এটি করোনাকালে নেওয়া হয়েছে। করোনার কারণে কার্যকর করতে দেরি হচ্ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিল, তাদের কাছ থেকে মাত্রাতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে, বিশেষ করে নারী শিক্ষার্থীদের কাছ থেকে। আমাদের শিক্ষকদেরও এ নিয়ে অভিযোগ ছিল।

প্রক্টর আরও জানান, আপাতত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যারা রিকশা চালান, তাদের নিয়ে এই উদ্যোগ। প্রথম অবস্থায় ১০০ জন চালককে নিয়ে এটি চলবে। তাদের বিশেষ পোশাক দেওয়া হবে। আগামী ২১ মে থেকে এটি কার্যকর হবে।

এই উদ্যোগে আর কারও সংশ্লিষ্টতা আছে কিনা, জানতে চাইলে ড. মাকসুদুর বলেন, এটি মূলত প্রশাসনের উদ্যোগ। আর তা বাস্তবায়নের জন্য আমাদের ছাত্র সংগঠনগুলো সহায়ক ভূমিকা পালন করছে।

সাধারণ শিক্ষার্থীদের এ দাবি নিয়ে প্রশাসনের সঙ্গে উদ্যোগী হয়ে কাজ করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। তারা নির্ধারিত ভাড়ার চার্ট তৈরি করে এটি প্রচারণার উদ্যোগ নিয়েছে এবং বিভিন্ন জায়গায় টানিয়ে দিয়েছে।

এ বিষয়ে সাবেক ডাকসু সদস্য ও শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত বলেন, ২০১৯ সালে ডাকসুতে নির্বাচিত হওয়ার পর শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার রিকশাচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনার ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশা ভাড়া নির্ধারণ কার্যক্রম গ্রহণ করা হয়েছিল। তারই অংশ হিসেবে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নির্ধারিত ভাড়ার তালিকা লাগানো হয় এবং রিকশা রাখার জন্য ১৬টি জোন নির্ধারণ করা হয়।

তিনি আরও বলেন, ২০২০ সালের ১৫ মার্চ থেকে এই কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তখন করোনা মহামারি শুরু হয়। করোনা মহামারির উদ্ভূত বৈশ্বিক সংকট বিবেচনায় ক্যাম্পাস প্রায় দুই বছরের জন্য বন্ধ হয়ে যায়। ফলে রিকশা ভাড়া নির্ধারণ কার্যক্রম তখন আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হয়নি।

তানবীর হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর স্যারের হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও রিকশাচালকদের পক্ষ থেকে নির্ধারিত ভাড়ার তালিকা তুলে দেওয়া হয়েছে। প্রক্টর স্যার এতে সম্মতি জানিয়েছেন।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ