সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

নতুন মোবাইল কেনার পর যা করা জরুরি
প্রকাশ: মঙ্গলবার, ২৯ আগস্ট ২০২৩, ০৪:৩৪ অপরাহ্ণ

স্মার্টফোন এখন আমাদের নিত্যসঙ্গী। এক মুহূর্ত স্মার্টফোন ছাড়া কল্পনা করা যায় না। কারও সঙ্গে যোগাযোগ, সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ থাকা, বই পড়া, অনলাইন মিটিং, বন্ধুদের সঙ্গে আড্ডা সব কিছুর জন্যই দরকার স্মার্টফোন। তাই স্মার্টফোনের ব্যাপারে একটু বাড়তি সতর্ক থাকা প্রয়োজন।

নতুন ফোন কেনার পরই কিছু সেটিংস করে নিন। এতে হ্যাকার থেকে দূরে থাকবে আপনার স্মার্টফোন। চলুন জেনে নেওয়া যাক সেসব-

>> স্মার্টফোন কেনার পর প্রথমেই তাতে আপনার জি-মেইল অ্যাকাউন্টটি লগইন করুন। যার সাহায্যে সব পরিষেবা অ্যাক্সেস করতে পারবেন। অন্য কারও সঙ্গে জি-মেইল পাসওয়ার্ড অন্যদের সঙ্গে শেয়ার করবেন না। কারণ এর সাহায্যে নিজেদের ফোন সম্পর্কিত অনেক ডেটা অ্যাক্সেস করা যেতে পারে।

>> পুরোনো ফোন থেকে ডেটা ট্রান্সফারের সময় সতর্ক থাকুন। কোনো অচেনা ব্যক্তির মেইল বা মেসেজে আসা লিঙ্ক ভুলেও ক্লিক করবেন না।

>> ব্যাংকের তথ্য যুক্ত করার সময় নতুন পাসওয়ার্ড সেট করে নিন। ফোনে আসা ওটিপি এবং পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার করবেন না। তবে যতক্ষণ না নতুন স্মার্টফোনের সব ফিচার ভালো করে জানতে না পারেন, ততক্ষণ এটিতে ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করা উচিত নয়।

>> ফোনের লক সেট করুন। গুরুত্বপূর্ণ অ্যাপগুলোতে লক সেট করুন। চাইলে পিন বা প্যাটার্ন ব্যবহার করতে পারেন। এবং এগুলো কোথাও লিখে রাখতে যাবেন না। যে কারও হাতে পড়তে পারে।

>> শুধুমাত্র প্লে স্টোর থেকে যে কোনো অ্যাপ ডাউনলোড করা উচিত। একই সময়ে শুধু গান বা ভিডিও ডাউনলোড করতে অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করা উচিত।

>> প্রয়োজন না হলে ইন্টারনেট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সেটিংস বন্ধ রাখতে হবে। এটি স্ক্যামারদের প্রবেশ কঠিন করে তোলে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ