সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

নভেম্বরের মধ্যে চালু হবে নির্বাচনী অ্যাপ
প্রকাশ: বুধবার, ০৯ আগস্ট ২০২৩, ০৬:৪৭ অপরাহ্ণ

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, নির্বাচন ব্যবস্থাপনা অ্যাপ নভেম্বরের মধ্যে চালু করা হবে। ওই সময়ে নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে যাবে। তখন অনলাইনে মনোনয়ন জমার ব্যবস্থা রাখতে হলে অ্যাপ চালু করতে হবে।

বুধবার (৯ আগস্ট) আগারগাঁও নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

এ নির্বাচন কমিশনার বলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট করতে হলে নভেম্বরে তফসিল ঘোষণা করতে হবে। অন্তত ৪০ থেকে ৪৫ দিন সময় রেখে তফসিল ঘোষণার প্রস্তুতি নিতে হবে। সেক্ষেত্রে ডিসেম্বরে তফসিলের সম্ভাবনা নেই। নভেম্বরের দ্বিতীয়ার্ধে হতে পারে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিসেম্বরে (তফসিল ঘোষণা) যাওয়া যাবে না। আমরা বলেছি, ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের কথা। কাজেই ডিসেম্বরে তো যেতে পারব না। অন্তত ৪৫ দিন আগেই তফসিল দেওয়া হয় সাধারণত। আশা করা যায়, সব প্রস্তুত হয়ে গেলে সিইসি যে সময় বলেছেন, ওই সময়ে তফসিল দেওয়া যাবে। (নভেম্বরে) যথাসময়ে তফসিল দেওয়া হবে।

তিনি বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আগ্রহী প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা, ভোটার, দল, প্রার্থী, প্রতীক, ছবি, ভোটকেন্দ্রের তথ্য জানানোসহ একগুচ্ছ সেবা দিতে ‘নির্বাচন ব্যবস্থাপনা অ্যাপ’ নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। তফসিলের আগে নির্বাচনী ম্যানেজমেন্ট অ্যাপ চালু করতে হবে, তা না হলে এটা চালু করলাম কেনো? অনলাইনে মনোনয়নপত্র জমাসহ নানা বিষয়গুলো এ অ্যাপে থাকবে। যে অবস্থায় রয়েছে আমাদের খুব বেশি সময় লাগবে না, নভেম্বরে চালু করতে পারবো। অ্যাপ আমরা নভেম্বরে চালু করবো।

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, সিইসি বলে দিয়েছেন, ওই সময়ের মধ্যে তফসিল হবে। আপনার জানেন, তিনি নভেম্বরের কথাই বলেছেন।

নভেম্বরে দ্বিতীয়ার্ধে তফসিলের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ইসি জানান, যথাসময়ে হবে। দ্বাদশ সংসদ নির্বাচন কবে হতে পারে তা স্পষ্ট করে না জানালেও গত ৩০ জুলাই প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিুল আউয়াল বলেছেন, ‘অক্টোবরের আগে তারা তফসিল দিচ্ছেন না’।

তিনি বলেন, এটা নিয়ে আমাদের মধ্যে আলোচনা বা সিদ্ধান্ত কিছুই হয়নি। অক্টোবরের আগে তফসিল দেওয়া সম্ভব না। সাংবিধানিকভাবে ২০২৪ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে কমিশনকে। সেক্ষেত্রে ১ নভেম্বর শুরু হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ