বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নিজের ঘর দুর্নীতিমুক্ত রাখেন: জেলা প্রশাসকদের দুদক চেয়ারম্যান
প্রকাশ: সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:৫২ অপরাহ্ণ

আগে নিজের ঘরকে দুর্নীতিমুক্ত করতে জেলা প্রশাসকদের (ডিসি) বলেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

তিনি বলেন, আমি জেলা প্রশাসকদের বলেছি, আপনি নিজে দুর্নীতিমুক্ত কি না, আপনার অফিস দুর্নীতিমুক্ত কি না আগে নিজের কাছে প্রশ্ন করেন।

সোমবার (৪ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে দুদকের অধিবেশন শেষে সাংবাদিকদের কাছে এ কথা জানান কমিশন চেয়ারম্যান।

তিনি বলেন, আমি তাদের (জেলা প্রশাসক) বলেছি, যদি আপনার অফিস দুর্নীতিমুক্ত না হয়, নিজের অফিসকে দুর্নীতিমুক্ত করেন। জেলা-উপজেলা, ইউনিয়ন পর্যায়ে আপনার অধীনে যেসব অফিস আছে সেখানে দুর্নীতিমুক্ত করার চেষ্টা করেন। নিজের ঘর দুর্নীতিমুক্ত করেন, তারপর অন্যান্য দুর্নীতির খোঁজখবর রাখেন।

জেলা প্রশাসকদের সরকারের প্রতিনিধি উল্লেখ করে কমিশন চেয়ারম্যান বলেন, তারা ৩০-৩৫টা কমিটির প্রধান। জেলার সব কার্যক্রম সম্পর্কে অবহিত থাকেন। এজন্য অনিয়ম-দুর্নীতির তথ্য তাদের কাছে আগে থাকে। জেলা প্রশাসকদের আমরা এ বিষয়ে সচেতন থাকতে বলেছি। কোথায় অনিয়ম-দুর্নীতি হচ্ছে এগুলো আপনাদের কাছে আগে আসে। কীভাবে সব তথ্য আসতে পারে সেই ম্যাকানিজম তৈরি করে, তথ্যসংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। যেগুলো দুদককে পাঠানো দরকার ওইগুলো পাঠিয়ে দেবেন। কোনো কারণে যদি সরাসরি পাঠাতে সমস্যা হয়, তাহলে প্রতি ১৫ দিন পর পর একটা গোপন প্রতিবেদন দেন মন্ত্রিপরিষদে পাঠান। সেখানে দিলে আমরাও জেনে যাবো।

প্রতিকার ও প্রতিরোধ দুদকের প্রধান কাজ উল্লেখ করে তিনি বলেন, অনুসন্ধান তদন্ত করে মামলার মাধ্যমে আদালতে সোপর্দ করি, এটা প্রতিকার। জেলা প্রশাসকের সাহায্য ছাড়া প্রতিরোধ আমরা সুচারুভাবে করতে পারি না। দুর্নীতি যেন না হয় সেজন্য প্রচার করা ও আমাদের সাহায্য করতে তাদের (ডিসি) আহ্বান জানিয়েছি। জেলা ও বিভাগীয় অফিসে তারা যেন সার্বিক সহায়তা করেন। জেলা পর্যায়ে আমাদের লোকবল যথেষ্ট না, এজন্য প্রতিরোধমূলক কার্যক্রমে তাদের সহায়তা চেয়েছি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ