শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচন পর্যবেক্ষণে টিম পাঠাচ্ছে ইইউ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০২৩, ০৮:৩৭ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চার সদস্যের টেকনিক্যাল পাঠাবে। আনুষ্ঠানিক এক চিঠিতে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়েছে সংস্থাটি।

বিষয়টি নিশ্চিত করে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘ইইউ চার সদস্যের টেকনিক্যাল টিম পাঠাবে। এ বিষয়ে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। যা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আজ বৃহস্পতিবার কমিশনে পাঠানো হয়।’

টেকনিক্যাল টিম বাংলাদেশে কতদিন থাকবে জানতে চাইলে তিনি বলেন, ‘আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবে।’

এর আগে নির্বাচন কমিশন জানায়, প্রাক নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণের পর ১৯ সেপ্টেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে একটি চিঠিতে ইইউ জানিয়েছে, বাজেট স্বল্পতার কারণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না। চিঠিতে আরও বলা হয়, বর্তমান পরিস্থিতিতে এটা পরিস্কার নয় যে নির্বাচনের সময় সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয় শর্তাবলীয় পূরণ হবে কি-না।

এরপর সিইসি ২৩ সেপ্টেম্বর ওই চিঠির জবাবে সরকারের সহযোগিতায় সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিয়ে সহায়তা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

আগামী নভেম্বরের মাঝামাঝি তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন সম্পন্ন করতে চায় ইসি।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ