শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসী আয় খাত: প্রণোদনা ৬২ বিলিয়ন টাকা
প্রকাশ: শুক্রবার, ০২ জুন ২০২৩, ১০:৪১ পূর্বাহ্ণ

প্রবাসীদের বৈধ পথে পাঠানো রেমিট্যান্সের ওপর প্রণোদনা বাড়ানো হয়েছে। আগে এ প্রণোদনা ২ শতাংশ ছিল, তবে ২০২২ সালের প্রথম দিন থেকে তা বাড়িয়ে আড়াই শতাংশ করার ঘোষণা দেয় অর্থ মন্ত্রণালয়। ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে প্রবাসী আয় খাতে প্রণোদনা বাবদ ৬২ বিলিয়ন টাকা ব্যয় করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২০২৪ সালের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। অর্থনৈতিক সঙ্কটের মধ্যে এই সরকারের শেষ বাজেট নিয়ে আসলেন তিনি। তিনি আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেন।

অর্থমন্ত্রী বলেন, রপ্তানি খাতের সম্প্রসারণ ও প্রবৃদ্ধি, প্রবাসী আয়ের প্রবাহের সমৃদ্ধি, কৃষি খাতের আধুনিকায়ন, তৈরিপোশাক শিল্প খাতে পরিবেশবান্ধব প্রযুক্তির সম্প্রসারণ, তথ্য-প্রযুক্তি খাতের সেবা রপ্তানি উদ্বুদ্ধ করা হচ্ছে।

বিদ্যুৎচালিত গাড়িসহ অন্যান্য হাইব্রিড প্রযুক্তির প্রচলন বৃদ্ধির উদ্দেশ্যে আর্থিক প্রণোদনা বৃদ্ধির জন্য ২য় প্রেক্ষিত পরিকল্পনা এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা- উভয় পরিকল্পনা দলিলেই গুরুত্বারোপ করা হয়েছে। অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে কৃষি ও রপ্তানি খাত প্রতি বছর বিশেষ গুরুত্ব পাচ্ছে। ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় প্রেরণ উৎসাহিত করতে ২ দশমিক ৫ শতাংশ নগদ প্রণোদনার পাশাপাশি বৈদেশিক মুদ্রার বিনিময় হারও অন্যান্য খাতের তুলনায় বৃদ্ধি করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে প্রবাসী আয় খাতে প্রণোদনা বাবদ ৬২ বিলিয়ন টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ