শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ফল-শাকসবজিতে ফরমালিন নেই: নিরাপদ খাদ্য
প্রকাশ: শনিবার, ২০ মে ২০২৩, ০২:১১ অপরাহ্ণ

ফলমূল ও শাকসবজি সংরক্ষণে বা টাটকা ও সতেজ রাখতে ফরমালিন ব্যবহার করা হয়, এমন ধারণা দীর্ঘদিন ধরেই সাধারণ মানুষের মধ্যে রয়েছে। ফলে এসব খেতে এক ধরনের ভীতি কাজ করে অনেকের মধ্যে। তবে ফলমূল বা শাকসবজি সংরক্ষণে ফরমালিনের কোনো ভূমিকা নেই জানিয়ে একটি গণবিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

সংস্থাটি বলছে, ফলমূল ও শাকসবজি তন্তু (ফাইবার) জাতীয় খাবার, যেখানে প্রোটিনের উপস্থিতি অত্যন্ত কম। ফরমালিন ৩৭ শতাংশ ফরমালডিহাইডের জলীয় দ্রবণ এবং অতি উদ্বায়ী রাসায়নিক যৌগ, যা মূলত প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে বিক্রিয়া করে। তাই ফলমূল বা শাকসবজি সংরক্ষণে ফরমালিনের কোনো ভূমিকা নেই। উপরন্তু প্রাকৃতিকভাবেই ফলমূল ও শাকসবজিতে একটি নির্দিষ্ট মাত্রায় (গড়ে ৩-৬০ মিলিগ্রাম/কেজি মাত্রায়) ফরমালডিহাইড থাকে, যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।

এ বিষয়ে সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা- এফএও’র সহযোগিতায় পরিচালিত গবেষণার ফলাফলে দেখা যায়, দেশের ফলমূল, শাকসবজিসহ অন্যান্য খাদ্যদ্রব্যে ফরমালডিহাইডের উপস্থিতি স্ব স্ব খাদ্যপণ্যের প্রাকৃতিক মাত্রার মধ্যেই সীমাবদ্ধ। একজন প্রাপ্তবয়স্ক বাংলাদেশি গড়ে যে পরিমাণ ফরমালডিহাইড দৈনিক খাবার থেকে গ্রহণ করে, তা সর্বোচ্চ সহনীয় মাত্রায় চেয়ে অনেক কম।

বর্তমানে বিভিন্ন ধরনের উন্নত প্রযুক্তি ব্যবহার করে ফলমূলের সংরক্ষণকাল স্বাস্থ্যসম্মতভাবে বাড়ানো যায়। যেমন আপেল সংরক্ষণে আপেলের গায়ে খাওয়ার যোগ্য মোমের পাতলা প্রলেপ দেওয়া হয়, যা আপেলের শ্বসন প্রক্রিয়া ও জলীয় অংশ হ্রাস রোধ করে। পাশাপাশি অনুজীবের আক্রমণ থেকে রক্ষা করে আপেলকে দীর্ঘদিন সতেজ ও চকচকে রাখে।

এরপরও ফলমূল ও শাকসবজি কাঁচা বা রান্না করার আগে বাহ্যিক ও অনুজৈবিক দূষক হ্রাস করার জন্য নিরাপদ পানি দিয়ে ধুয়ে খাওয়ার বা রান্না করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। রোগ প্রতিরোধকারী খাবার হিসেবে ফলমূল ও শাকসবজি প্রাত্যহিক খাবার তালিকায় থাকা অপরিহার্য। একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির প্রতিদিনের পুষ্টি চাহিদা পূরণের জন্য অন্যান্য খাবারের সঙ্গে কমপক্ষে ১০০ গ্রাম শাক, ২০০ গ্রাম অন্যান্য সবজি ও ১০০ গ্রাম ফল খাওয়া অত্যন্ত জরুরি।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানিয়েছে, যদি কেউ ফরমালিনসহ অন্য যে কোনো অননুমোদিত রাসায়নিক দ্রব্য ফলমূল, শাকসবজিসহ অন্যান্য খাদ্য সংরক্ষণে ব্যবহার করে, সেক্ষেত্রে নিরাপদ খাদ্য আইন ২০১৩ তে কঠোর শাস্তির (৫ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ২০ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ড) বিধান রয়েছে। এছাড়াও ফরমালিন নিয়ন্ত্রণ আইন ২০১৫ অনুযায়ী ফরমালিনের যে কোনো অননুমোদিত ব্যবহার শাস্তিযোগ্য অপরাধ।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ