মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বড় শাস্তির হতে পারে নেইমারের
প্রকাশ: শুক্রবার, ২৩ জুন ২০২৩, ১১:৩১ পূর্বাহ্ণ

পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগে রিও ডি জেনিরোতে নেইমার জুনিয়রের বানানো একটি প্রাসাদের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। আইন ভঙ্গ করে এবং পরিবেশ পর্যবেক্ষণ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিলাসবহুল ওই প্রাসাদ বানানোয় তাকে ও তার বাবাকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

অভিযোগের প্রেক্ষিতে তদন্ত হবে এবং নেইমার ও তার বাবা দোষী প্রমাণিত হলে প্রায় এক মিলিয়ন ইউএস ডলার (পাঁচ মিলিয়ন ব্রাজিলিয়ান মুদ্রা) জরিমানা করা হতে পারে। রিও ডি জেনিরোর মেয়রের অফিস জানিয়েছেন, দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মেয়রের অফিস থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, নেইমারের নির্মাণাধীন প্রাসাদটি রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দূরে। কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে জানিয়েছে, নির্মাণাধীন বিলাসবহুল ওই ভবনে পরিবেশ আইনের সঙ্গে সাংঘর্ষিক অনেকগুলো বিষয় তারা টের পেয়েছেন।

যেমন- কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ওই প্রাসাদ নির্মাণে নদীর পানি ব্যবহার করা হয়েছে। পানির প্রবাহ পরিবর্তন করা হয়েছে। অনুমতি ছাড়া সৈকতের বালি ব্যবহার করা হয়েছে। অনুমতি ছাড়া মাটি খনন ছাড়াও শিলা-পাথর সরানো হয়েছে।

বিষয়টি নিয়ে মেয়রের অফিস বলেছে, ‘আমাদের পরবর্তী পদক্ষেপ হলো, অনিয়মগুলো মূল্যায়ন করা। পরিবেশগত ক্ষতির বিষয়টি অনুমান করে আর্থিক ক্ষতিপূরণ চাওয়া এবং জরিমানার নোটিশ জারি করা। যা এক মিলিয়ন ডলারের কম হবে না।’

বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যম এএফপি নেইমারের আইনজীবীর মন্তব্য নেওয়ার চেষ্টা করেও তা পায়নি। তবে নেইমারের বাবা স্থানটি পরিদর্শন করেছেন। ভিডিওতে তাকে কর্তৃপক্ষের সঙ্গে তর্কে জড়াতেও দেখে গেছে। নেইমার ২০১৬ সালে প্রায় ১০ হাজার স্কয়ার মিটারের জায়গাটি কিনেছিলেন।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ