মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ৬ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ আরেকটি চীনে পরিণত হবে
প্রকাশ: মঙ্গলবার, ০৯ মে ২০২৩, ০৩:৫৭ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের দিক থেকে বাংলাদেশ আরেকটি চীনে পরিণত হবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, ‘আমি দেখতে পাচ্ছি, বাংলাদেশ আরেকটি চীনে পরিণত হবে। এমনকি হতে পারে চীনের চেয়েও ভালো। কারণ এখানে (বাংলাদেশ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব রয়েছে।’

চীনা রাষ্ট্রদূত বলেন, ‘পূর্বাভাস অনুযায়ী- আগামী বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি চীনকে ছাড়িয়ে যাবে। বেইজিং ঢাকার এ ধরনের সাফল্যের প্রশংসা করে। বাংলাদেশের উন্নয়ন দেখে আমরা উৎসাহিত।’

চলতি বছরে চীনা সরকারি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারী বাংলাদেশিদের সম্মানে প্রি-ডিপারচার রিসেপশনে এসব কথা বলেন তিনি। রোববার (৬ মে) সন্ধ্যায় চীনা দূতাবাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সিলর সং ইয়াং এ অনুষ্ঠান সমন্বয় করেন।

ইয়াও ওয়েন বলেন, উন্নয়নের দিক থেকে বাংলাদেশ এরইমধ্যে বিশ্বের অনেক দেশের কাছে মডেল। আর আমাদের (বাংলাদেশ ও চীন) চূড়ান্ত লক্ষ্য হলো অভিন্ন-উন্নয়ন।

চীনের সরকারি প্রশিক্ষণ কর্মসূচিতে প্রথম ব্যাচের অংশগ্রহণকারীরা খুব ভাগ্যবান জানিয়ে তিনি বলেন, করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধের তিন বছর পর এ ধরনের পরিদর্শন আবার শুরু হয়েছে। এ কর্মসূচি অংশগ্রহণকারীদের চীনকে আরও ভালোভাবে অধ্যয়ন করতে সাহায্য করবে। কারণ দুই দেশের সব দিক থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার নজর রয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ