বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন জেলেনস্কি, লক্ষ্য সামরিক সহায়তা আদায়
প্রকাশ: মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০২৩, ০৯:১৯ অপরাহ্ণ

হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পরই বিশ্বের নজর চলে যায় মধ্যপ্রাচ্যে। গুরুত্ব হারায় ইউক্রেন সংঘাত। ইউক্রেনের জন্য কমে যায় মার্কিন সহায়তা। এমন পরিস্থিতে যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তিনি। লক্ষ্য সামরিক সহায়তা আদায় করা।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, সামরিক সহায়তার বিষয়ে যে অচলাবস্থা চলছে তার সমাধানে বাইডেন ও জেলেনস্কি আলোচনা করবেন। এরপর দুই নেতা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

জেলেনস্কি ক্যাপিটল হিলে আইন প্রণেতাদের সঙ্গে কথা বলবেন বলেও আশা করা হচ্ছে। এরপরে তিনি হাউস স্পিকার মাইক জনসনের সঙ্গেও দেখা করবেন।

এর আগে ইউক্রেন ও ইসরায়েলের জন্য বাইডেনের প্রস্তাবিত সহায়তা প্যাকেজ আটকে দেয় রিপাবলিকানরা। তাই রিপাবলিক নেতাদের সঙ্গেও বৈঠক করবেন জেলেনস্কি।

এদিকে সাম্প্রতিক সময়ে ইউক্রেনে ফের হামলা জোরদার করেছে রাশিয়া। যুদ্ধ ক্ষেত্রেও ব্যাপক অগ্রগতি হয়েছে রুশ বাহিনীর। এমন পরিস্থিতিতে চাপে পড়েছেন জেলেনস্কি।

তাছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অধিকৃত চারটি ইউক্রেনীয় অঞ্চলেও ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মস্কো। ইউক্রেনের কাছ থেকে দখল করা ওই অঞ্চলগুলোকে গত বছর নিজেদের সঙ্গে যুক্ত করে রাশিয়া।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী বছরের মার্চে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনেই ইউক্রেনের কাছ থেকে অধিকৃত দোনেৎস্ক, লুগানস্ক, জাপোরিঝিয়া ও খেরসনের মানুষ ভোট দেবেন।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ