মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ২১ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

বৃষ্টি কমেনি, কখন শুরু হবে খেলা?
প্রকাশ: বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ১১:৫৫ পূর্বাহ্ণ

আগেই ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে বুধবার বেলা ১২ টার পর থেকে এবং বৃহস্পতিবার সারাদিন বৃষ্টি হতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে তেমনটাই বলা ছিল।

বুধবার না হলেও আজ বৃহস্পতিবার ভোর হওয়ার আগে থেকেই ঢাকায় বেশ ভালোভাবে বৃষ্টি হয়েছে। সকাল থেকে মুষলধারে না হলেও ঝিরঝিরে, টিপটিপ বৃষ্টি। ক্রমাগত টিপটিপ বৃষ্টিতে বিঘ্নিত হলো ঢাকা টেস্ট। সকাল সোয়া ৯টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও তা হলো না।

নির্ধারিত সময় যখন খেলা শুরুর কথা (সকাল সোয়া ৯টা), তখন মাঠে ঢুকলেন চতুর্থ আম্পায়ার তানভির আহমেদ। সাথে প্রধান কিউরেটর গামিনি ডি সিলভা ও একঝাঁক মাঠ কর্মী। রিজার্ভ আম্পায়ার ও গামিনি বাহিনি অনেক্ষণ মাঠের মাঝখানে অবস্থান করে নিজেদের মধ্যে কথাবার্তা বললেন। কিন্তু ততক্ষনে ঘড়ির কাঁটা গিয়ে ছুঁয়েছে প্রায় সকাল ৯টা ৫০ মিনিটে।

তাতেও ইতিবাচক কিছুই ঘটেনি। কারণ বৃষ্টি অঝোর ধারায় ঝরেছে। বন্ধ হয়নি। তবে সকাল ১০টার পর থেকে বৃষ্টির তোড় কিছুটা কমে আসলেও পুরোপুরি বন্ধ হয়নি। বৃহস্পতিবার সকাল ১১ টায় এ প্রতিবেদন লেখার সময়ও খেলা শুরু হয়নি। শুরুর কোন আভাস-ইঙ্গিতও নেই।
বলার অপেক্ষা রাখে না এমন বৃষ্টি হতে থাকলে খেলা শুরুর কোনই সম্ভাবনা নেই। কাজেই খেলা শুরুর পূর্বশর্তই হলো বৃষ্টি থামা। বৃষ্টি বন্ধ হলেই কেবল ম্যাচ শুরুর প্রশ্ন।

মিরপুরের শেরে বাংলার আউটফিল্ডের যে পানি নিষ্কাষণ ব্যবস্থা, তাতে বৃষ্টি থামার এক ঘন্টারও কম সময়ে খেলা শুরু সম্ভব। যেহেতু নিম্নচাপের কারণে বৃষ্টি। এ বৃষ্টি চলতে পারে আজ সারাদিনও। সেক্ষেত্রে ক্রিকেট অনুরাগিদের বৃষ্টি বন্ধ হওয়ার আশায় বসে থাকা ছাড়া উপায় নেই। এখন দেখার বিষয় আজ সারা দিনে বৃষ্টি কখন থামে? বা আদৌ বন্ধ হয় কি না?

মিরপুর টেস্টের ঘটনাবহুল প্রথম দিনে ১৫ উইকেট পতন ঘটেছে। তবে সবকিছু ছাপিয়ে মুশফিকুর রহিমের হাত দিয়ে বল ধরে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডারে’র খপ্পরে পড়ে আউট হওয়াই ছিল বড় ও আলোচিত ঘটনা।

বৃষ্টির পূর্বাভাষ ছিল, পাশাপাশি আকাশও ছিল খানিকটা মেঘে ঢাকা, এমন আবহাওয়া মানেই সাধারণতঃ পেস বোলিং ফ্রেন্ডলি আবহাওয়া। কিন্তু গতকাল বুধবার শেরে বাংলায় ঘটেছে ভিন্ন ঘটনা। প্রথম দিনে যে ১৫ উইকেটের পতন ঘটেছে, তার ১৩টিরই পতন ঘটিয়েছেন দুই দলের ৫ স্পিনার।

এর মধ্যে বাংলাদেশের ১০ উইকেটের ৮টিই নিয়েছেন তিন নিউজিল্যান্ড স্পিনার এজাজ প্যাটেল (২), মিচেল স্যান্টনার (৩), গ্লেন ফিলিপস। আর নিউজিল্যান্ডের যে ৫ উইকেট পড়েছে , তার সবকটাই জমা পড়েছে বাংলাদেশের দুই স্পিনার মিরাজ (৩) ও তাইজুলের (২) পকেটে।

আজ কি হবে? মাত্র ১৭২ রানে প্রথম ইনিংস শেষ করা বাংলাদেশ ১১৭ রানে এগিয়ে থেকে প্রথম দিন শেষ করেছে। এ অল্প পুঁজি নিয়েও ঢাকা টেস্টে কিউইদের বিপক্ষে শান্ত বাহিনী প্রথম ইনিংসে লিড নেয়ার আশায়। ৫৫ রানে ইনিংসের অর্ধেকটা খোয়া গেছে নিউজিল্যান্ডের। কি হয় খেলার চালচিত্র?

তা দেখতে উন্মুখ ভক্তরা। বৃষ্টি এসে সাময়িক বাঁধা হয়ে দাঁড়িয়েছে। কতক্ষণ এ অপেক্ষায় থাকতে হয় কে জানে! আজ কি আদৌ খেলা হবে?







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ