শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বোমাবর্ষণ থামা না পর্যন্ত আলোচনা নয়: হেমেদতি
প্রকাশ: শনিবার, ২৯ এপ্রিল ২০২৩, ১১:৪০ পূর্বাহ্ণ

সুদানে চলমান রক্তক্ষয়ী লড়াই থামার কোনও আলামত এখন পর্যন্ত দেখা যাচ্ছে না। হামলা বন্ধ না হওয়া পর্যন্ত সুদানের সেনাবাহিনীর সঙ্গে কোনও আলোচনা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন বেসামরিক বাহিনী আরএসএফের প্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালো (হেমেদতি)। গত কয়েকদিনের লড়াই নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে ফোনালাপে এ কথা বলেন তিনি।

সুদানের সেনাবাহিনীর সঙ্গে কত কয়েদিন বেসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট আরএসএফের সংঘর্ষ চলছে। এই সশস্ত্র আরএসএফের নেতৃত্বে রয়েছেন ক্ষমতাধর জেনারেল হামদান দাগালো। সুদানের ক্ষমতা নিয়ন্ত্রণকে কেন্দ্র করে সেনা ও আরএসেফের মধ্যে এই সংঘাত।

সার্বিক পরিস্থিতি নিয়ে বিবিসির সঙ্গে আলাপচারিতায় আরএসএফের নেতা হেমেদতি বলেন, ‘তিনদিনের যুদ্ধবিরতির মধ্যেও সেনাবাহিনী বিরতিহীন বোমাবর্ষণ করে যাচ্ছে’।

এর জন্য সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহানকে দায়ী করে তিনি বলেন, ‘আমরা সুদানকে ধ্বংস করতে চাই না।’

তবে লড়াই বন্ধে আন্তর্জাতিক চাপের মুখে দক্ষিণ সুদানে মুখোমুখি আলোচনায় বসতে রাজি হয়েছেন জেনারেল বুরহান। সেনা ও আরএসএফের রক্তক্ষয়ী সংঘাত থামাতে কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্র, জাতিসংঘ, ইউরোপের দেশগুলো ব্যাপকভাবে চাপ সৃষ্টি করে আসছে। পাশাপাশি সুদানে থাকা কূটনীতিক ও বিদেশি নাগরিকদের সরিয়ে নিচ্ছে নিজ নিজ দেশগুলো।

ফোনে বিবিসির সঙ্গে কথা বলার সময় হেমেদতি আরও বলেন, আলোচনার পথ খোলা ছিল, তার জন্য যুদ্ধবিরতি বজায় রাখতে রাখা উচিত। শত্রুতা বন্ধ করুন। এরপরে আমরা আলোচনা করতে পারি। জেনারেল বুরহানের সঙ্গে কোনও ব্যক্তিগত সমস্যা নেই বলেও মন্তব্য করেন তিনি।

সুদানে গত দুই সপ্তাহের বেশি সময় লড়াইয়ে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছেন। আহত হন ৪ হাজারের বেশি। বাস্তুচ্যুত কয়েক লাখ মানুষ।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ