বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে সিঙ্গাপুর
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুন ২০২৩, ০৫:৫৯ অপরাহ্ণ

বিলাসবহুল জীবনযাপনকারীদের জন্য হংকং, লন্ডন ও নিউ ইয়র্ককে টপকে সিঙ্গাপুর প্রথমবার সবচেয়ে ব্যয়বহুল শহরে পরিণত হয়েছে।

মঙ্গলবার সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান জুলিয়াস বায়েরের বৈশ্বিক সম্পদ ও জীবনধারা সংক্রান্ত এক প্রতিবেদনে প্রকাশিত তালিকায় নগর-রাষ্ট্রটিকে শীর্ষে দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ধনীদের খরচের ধরন প্রতিফলিত হয় এমন ১২টি ভোগ্যপণ্য ও ৮টি পরিষেবার মধ্যে গাড়ি এবং জরুরি স্বাস্থ্য বীমার ক্ষেত্রে সিঙ্গাপুরে বৈশ্বিক গড়ের চেয়ে যথাক্রমে ১৩৩ ও ১০৯ শতাংশ বেশি ব্যয় করতে হয়, বলা হয়েছে ওই প্রতিবেদনে।

রাজনৈতিকভাবে স্থিতিশীল এবং করবান্ধব হিসেবে পরিচিত সিঙ্গাপুর কোভিড মহামারী সংক্রান্ত বিধিনিষেধের বেশিরভাগ তুলে নেওয়া প্রথম এশীয় দেশগুলোর একটি; ওই পদক্ষেপের পর নগর-রাষ্ট্রটি তাদের ভূখণ্ডে কাড়ি কাড়ি অর্থ ঢোকা দেখতে শুরু করে।

শহরটিতে আবাসনের চাহিদা প্রকট, শিক্ষা প্রতিষ্ঠানের মান অনেক উপরে; সেখানকার সব বাসিন্দার জীবনযাপনের সাধারণ ব্যয়ও অনেক বেশি, বলা হয়েছে জুলিয়াস বায়েরের প্রতিবেদনে।

ধনীদের জন্য ব্যয়বহুল তালিকায় গত বছর সবার ওপরে থাকা সাংহাই এবার দ্বিতীয় স্থানে নেমে গেছে। অন্যান্য শহরের তুলনায় তুলনামূলক বেশি সময় কোভিড নিষেধাজ্ঞা বহাল রাখাও এক্ষেত্রে প্রভাবক হতে পারে বলে প্রতিবেদনে ধারণা দেওয়া হয়েছে। হংকং এ তালিকায় তৃতীয় স্থান পেয়েছে।

গত বছর দ্বিতীয় স্থানে থাকা লন্ডন চলে গেছে চতুর্থ স্থানে, প্রথমবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছে দুবাই।

২৫টি শহরকে নিয়ে হওয়া এ তালিকায় সবার নিচে স্থান পেয়েছে জোহানেসবার্গ।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ