শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলের এক নম্বর পছন্দ আনচেলত্তি
প্রকাশ: বুধবার, ৩১ মে ২০২৩, ০৪:৫৪ অপরাহ্ণ

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হারের পর পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন তখনকার কোচ তিতে। এরপর প্রায় ৬ মাস অতিবাহিত হতে চললো, নতুন কোনো কোচ নিয়োগ দেয়নি ব্রাজিল ফুটবল ফেডানেশন।

দেশটির ফুটবল কর্মকর্তাদের ইচ্ছা, একজন ইউরোপিয়কেই কোচ হিসেবে নিয়োগ দেবে। সে হিসেবে ব্রাজিলের প্রথম পছন্দ রিয়াল মাদ্রিদের ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তি। তার সঙ্গে অনেকবার যোগাযোগও করেছে ব্রাজিল ফুটবলের কর্মকর্তারা। কিন্তু বরাবরই আনচেলত্তি বলে দিয়েছেন, তিনি রিয়াল মাদ্রিদের সঙ্গে করা চুক্তি পূর্ণ করতে চান।

২০২৪ সাল পর্যন্ত রিয়ালের সঙ্গে চুক্তি রয়েছে কার্লো আনচেলত্তির। সদ্য সমাপ্ত মৌসুম শেষে অনেকেই ভেবেছিলো, আনচেলত্তি হয়তো এবার ব্রাজিলিয়ানদের চাওয়া পূরণ করবেন; কিন্তু তিনি জানিয়ে দিয়েছেন, আগামী মৌসুমও মাদ্রিদে কাটাতে চান।

তবুও, ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেজ মঙ্গলবার দাবি করলেন, কোচ নিয়োগের ক্ষেত্রে তাদের প্রথম পছন্দের তালিকায় রয়েছেন কার্লো আনচেলত্তি।

সবকিছু জানার পরও ব্রাজিল ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট বলেন, ‘তিনি (আনচেলত্তি) এমন একজন কোচ, যার মধ্যে ভিশন রয়েছে। নতুন নতুন প্রতিভাকে তুলে এনে খেলানোর সাহস রয়েছে।’

তবে অন্য কোনো কোচকে এডনাল্ডো অসম্মান করছেন না বলেও জানান। তিনি বলেন, ‘অন্য কারো প্রতি আমাদের অসম্মান নেই। ব্রাজিলেই অনেক কোচ রয়েছেন। যাদের কারণে আমরা দারুণভাবে সমাদৃত। তারা অনেক প্রতিযোগিতার মানসিকতা সম্পন্ন। কিন্তু আমাদের কিছু ভিন্ন প্ল্যান রয়েছে। আমাদের প্ল্যান ‘এ’র কেন্দ্রবিন্দুই হলেন আনচেলত্তি।’

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদকে শুধুমাত্র কোপা ডেল রে’ শিরোপা উপহার দিতে পেরেছিলেন আনচেলত্তি। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ম্যানসিটির কাছে হেরে বিদায় নেয় তার দল। এছাড়া বার্সেলোনার কাছে হারিয়েছে লা লিগা শিরোপাও।

এডনাল্ডো রদ্রিগেজ এখনও আশাবাদী, তিনি যেভাবেই হোক আনচেলত্তিকে রাজী করাতে সক্ষম হবেন রিয়াল ছেড়ে ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব নেয়ার জন্য। তিনি বলেন, ‘আমাদের অনুভূতি হচ্ছে, যে পরিকল্পনা নিয়েছি তা কাজ করবে। আপাতাত লা লিগা শেষ হওয়ার জন্য অপেক্ষা করছি আমরা। যদিও, লা লিগা এবারের চ্যাম্পিয়ন (বার্সেলোনা) পেয়ে গেছে। তবে আমরা প্রতিযোগিতা পুরোপুরি শেষ হওয়ার জন্য অপেক্ষা করছি। আমাদের ইনস্টিটিউশন রয়েছে এ ব্যাপারে কাজ করার জন্য।’

রদ্রিগেজ এটাও জানিয়েছেন, তিনি আনচেলত্তির বর্তমান চুক্তির বিষয়টা সম্পর্কে জানেন। তবে এটাও তিনি জানেন যে, ক্যানারিনহাদের (ব্রাজিল ফুটবল দলের আরেকটি নিক নেম) সম্পর্কে আনচেলত্তির মধ্যে একটা ভালো লাগার বিষয় আছে। রিয়াল মাদ্রিদেই তো ব্রাজিলের কয়েকজন ফুটবলার রয়েছে। রদ্রিগো, ভিনিসিয়ুস জুনিয়র, মিলিতাওদের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন আনচেলত্তি।

এডনাল্ডো রদ্রিগেজের প্রত্যাশা, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নিশ্চিত হয়ে যাবে ব্রাজিলের পরবর্তী কোচ কে হচ্ছেন। আপাতত জুনের ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জন্য যে ২৩ ফুটবলারের নাম ঘোষণা করা হয়েছে তাদের অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন রেমন ম্যানেজেস।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ