বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় কানাডা
প্রকাশ: শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১১ অপরাহ্ণ

চলমান কূটনৈতিক বিরোধ থাকা সত্ত্বেও ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে চায় কানাডা। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, গঠনমূলক ও গুরুত্ব সহকারে ভারতের সঙ্গে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন সময় তিনি এই মন্তব্য করলেন, যখন কানাডায় ভারতীয় খালিস্তানপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের ঘটনায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কে শীতলতা বিরাজ করছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে কানাডায় নিজ্জার হত্যাকাণ্ডে ভারতকে কাঠগড়ায় তোলেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছিলেন, কানাডার নাগরিক নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকারের গুপ্তচরদের হাত থাকতে পারে। ট্রুডোর অভিযোগ প্রত্যাখ্যান করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই অভিযোগ অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত। এর জের ধরে অটোয়া ও নয়াদিল্লিতে কূটনীতিক বহিষ্কার, বাণিজ্য আলোচনা স্থগিত, ভারতের কানাডায় ভ্রমণ সতর্কতা জারি এবং কানাডার নাগরিকদের ভারতীয় ভিসা দেওয়া সাময়িক স্থগিত করা হয়েছে।

কানাডায় প্রায় ৭ লাখ ৭০ হাজার শিখের বসবাস। পাঞ্জাবের বাইরে শিখদের সবচেয়ে বেশি বসবাস কানাডায়। সাম্প্রতিক বছরগুলোতে খালিস্তানপন্থি শিখদের কর্মকাণ্ড অনেক বেড়েছে। এতে কানাডার প্রতি অসন্তুষ্ট ভারত।

কানাডার ন্যাশনাল পোস্ট জাস্টিন ট্রুডোকে উদ্ধৃত করে বলেছে, ভারত একটি ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি এবং গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক দেশ। গত বছর আমরা ইন্দো-প্রশান্ত কৌশল প্রণয়ন করেছি, আমরা ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার বিষয়ে খুব আন্তরিক।

ভারতের সঙ্গে সম্পর্কের গুরুত্বের বিষয়ে কথা বললেও নিজ্জার হত্যার তদন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ