সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ৬ মাসে ৩৪০টি বন্দুক হামলা
প্রকাশ: মঙ্গলবার, ০৪ জুলাই ২০২৩, ০২:৩০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় বন্দুক হামলায় অন্তত ৪ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন ২ এবং ১৩ বছরের দুই শিশু। এ ঘটনায় দুই সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ। কিংসেসিং এলাকার কয়েকটি ব্লকে স্থানীয় সময় সোমবার রাত ৮টা ৩০ মিনিটের দিকে গুলির ঘটনা ঘটে।

সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা বেড়েছে। চলতি বছরের এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৩৪০টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে।

স্বাধীনতা দিবসের ঠিক আগে ফিলাডেলফিয়ায় হামলাটি মেরিল্যান্ডের বাল্টিমোরে বন্দুক হামলায় ২ জন মারা যাওয়ার ঠিক একদিন পর ঘটেছে। ওই হামলায় আহত হয় ২৮ জন; যাদের প্রায় অর্ধেকই শিশু। পুলিশ এখনও সন্দেহভাজনকে ধরতে পারেনি।

ফিলাডেলফিয়ার পুলিশ কমিশনার ড্যানিয়েল এম আউটল বলেন, ‘কিংসেসিং এলাকায় গুলির ঘটনার সন্দেহভাজনদের হেফাজতে নিয়েছে পুলিশ। তাদের একজনের বয়স ৪০। তিনি বুলেটপ্রুফ জ্যাকেট পরেছিলেন; যার মধ্যে একাধিক ম্যাগাজিন ছিল। তার কাছ থেকে একটি এআর-স্টাইলের রাইফেল এবং একটি হ্যান্ডগান জব্দ করা হয়েছে।’

আটক দ্বিতীয় ব্যক্তির সম্পর্কে কিছু জানাননি আউটল। এর আগে পুলিশ জানায়, হামলায় ৮ জন আহত হয়েছেন।

আউটল বলেন, ‘হামলার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। আটকের আগে গুলি করে বেশ কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত করেছেন বন্দুকধারীরা।’

তিনি বলেন, ‘কেন এমনটা ঘটল, তা সম্পর্কে আমাদের একেবারেই ধারণা নেই। ঈশ্বরকে ধন্যবাদ। আমাদের অফিসাররা ঘটনাস্থলে ছিল। এ কারণে ক্ষয়ক্ষতি কম হয়েছে। গুলিবিদ্ধ দুই শিশুর অবস্থা স্থিতিশীল।’

তাৎক্ষণিকভাবে আটকদের বা গুলিবিদ্ধদের নাম প্রকাশ করা হয়নি। নিহত চারজনের মধ্যে তিনজনের বয়স ২০ থেকে ৫৯ বছরের মধ্যে। চতুর্থ ব্যক্তির বয়স জানা যায়নি।

বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, চলতি বছরের এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৩৪০টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনা দেশটির জননিরাপত্তা ও অস্ত্র আইনকে নতুন করে আলোচনায় নিয়ে এসেছে।

গত চারদিনে দেশটিতে বন্দুক হামলা হয়েছে ৬টি। এসব হামলায় প্রাণ হারিয়েছেন ৬ জন। জুন মাসে হয়েছে ৬৩টি হামলা। এ হিসাবে এ বছরের এখন পর্যন্ত দিনে গড়ে প্রায় ২টি করে বন্দুক হামলা হয়েছে যুক্তরাষ্ট্রে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ