সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র দূতাবাসে স্টুডেন্ট ভিসার জন্য ‘সুপার ফ্রাইডে’ পালন
প্রকাশ: শনিবার, ১৫ জুলাই ২০২৩, ০৯:২৭ অপরাহ্ণ

স্টুডেন্ট ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকারের জন্য ‘সুপার ফ্রাইডে’ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র দূতাবাস। শুক্রবার (১৪ জুলাই) দূতাবাসের কনস্যুলার কর্মীরা অতিরিক্ত সময় কাজ করার মাধ্যমে নন-ইমিগ্র্যান্ট স্টুডেন্ট ভিসার জন্য আবেদনকারী পাঁচশোর বেশি শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়েছেন। শনিবার (১৫ জুলাই) ঢাকাস্থ মার্কিন দূতাবাসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, গত বছর থেকে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মীরা বাংলাদেশি নাগরিকদের ভিসা পাওয়ার সময় কমাতে ১৬টি সাপ্তাহিক ছুটির দিনে নিবেদিতভাবে কাজ করার মধ্য দিয়ে শিক্ষার্থীসহ ছয় হাজারের বেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা আবেদনকারী এবং দুই হাজারের বেশি ইমিগ্র্যান্ট (অভিবাসী) ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নিয়েছে।

২০২১-২২ শিক্ষাবর্ষে ২০০টিরও বেশি দেশ থেকে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস বর্তমানে স্টুডেন্ট ভিসা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিশ্বব্যাপী দূতাবাস ও কনস্যুলেটগুলোর মধ্যে সপ্তম স্থানে রয়েছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ২০১০-১১ শিক্ষাবর্ষের দুই হাজার ৮০০ জন থেকে বেড়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন হয়েছে।

যোগ্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগ বাড়ানো মার্কিন সরকারের অন্যতম শীর্ষ অগ্রাধিকার। ঢাকাস্থ মার্কিন দূতাবাস, আমেরিকান কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের মাধ্যমে অ্যাকাডেমিক সহযোগিতা সমৃদ্ধ হওয়া ও সাংস্কৃতিক বোঝাপড়া বাড়ানোর গুরুত্বপূর্ণ অবদানের পাশাপাশি এ শিক্ষার্থীরা যখন নিজ দেশে ফিরে আসেন, সেটার যে ইতিবাচক প্রভাব তার সম্পর্কেও অবগত।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের স্বাগত জানায়। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় নিয়োজিত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাস জীবনকে সমৃদ্ধ করার মধ্যদিয়ে পুরো আমেরিকাজুড়ে তাদের সাফল্যের সই রেখে চলেছে। আমরা এটা দেখে উচ্ছ্বসিত যে আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নের জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিচ্ছেন।

যদিও বৈশ্বিক কোভিড-১৯ মহামারি বিশ্বজুড়ে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় কার্যক্রম এবং শিক্ষার্থীদের বিশ্বব্যাপী চলাচল ব্যাহত করেছে, যুক্তরাষ্ট্র দূতাবাস শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসার আবেদনে সহায়তা করতে এবং ফল সেমিস্টার শুরুর আগেই যত বেশি সম্ভব শিক্ষার্থীর ভিসার জন্য সাক্ষাৎকার নেওয়া নিশ্চিত করতে সুপার ফ্রাইডেসহ বিশেষ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ