সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতিতে হামাস ও ইসরায়েলি বাহিনী
প্রকাশ: বুধবার, ০৩ মে ২০২৩, ১১:৪০ পূর্বাহ্ণ

ইসরায়েলি কারাগারে ৮৭ দিন অনশনে ফিলিস্তিনি বন্দি খাদের আদনানের মৃত্যুকে কেন্দ্র করে আবারও অশান্ত অঞ্চলটি। খাদেরের মৃত্যুর প্রতিবাদে গাজা থেকে রকেট ছোড়ার প্রতিবাদে মঙ্গলবার সন্ধ্যায় ট্যাংক হামলা চালায় ইসরায়েলি বাহিনী। তবে কয়েক ঘণ্টা পরই ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছায় ইসরায়েল।

বিনা অপরাধে আটক ও বন্দি রাখায় আমরণ অনশন শুরু করে করেছিলেন খাদের আদনান। ৮৭ দিনের মাথায় ভোরে তাকে কারাগারে অচেতন অবস্থায় পাওয়া যায়। তার এমন মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ফিলিস্তিনে। গাজা থেকে ইসরায়েলের দিকে ২০টির বেশি রকেট ছোড়া হয়। এতে তিন বিদেশি নাগরিক আহত হন। জবাবে অবরুদ্ধ গাজা উপত্যাকায় ট্যাংক হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, এদিন গাজা থেকে অন্তত ৩০টি রকেট ছোড়া হয়েছে। দুটি রকেট ইসরায়েলের ছোট শহরে পড়ে। এতে তিনজন আহত হন। হামাস ও ইসলামিক জিহাদি গোষ্ঠী যৌথ বিবৃতিতে জানায়, আদনানের মৃত্যুর প্রাথমিক প্রতিশোধ হচ্ছে রকেট হামলা।

দুইটি সূত্র বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, জাতিসংঘ ও কাতারের কর্মকর্তাদের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলি কর্তৃপক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়। বুধবার ভোর সাড়ে ৩টা থেকে কার্যকর হয়েছে।

এ পরিস্থিতিতে ইসরায়েলকে একতরফা পদক্ষেপ বন্ধ করার আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল। এমন চলতে থাকলে উত্তেজনা আরও বাড়বে বলে শঙ্কা জানান তিনি।

ফিলিস্তিনের ইসলামিক জিহাদ গোষ্ঠীটির সঙ্গে সম্পৃক্ততা থাকার অভিযোগে গত ৫ ফেব্রুয়ারি তাকে আটক করেছিল ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি কারা কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার (২ জুন) ভোরে তাকে অচেতন অবস্থায় পাওয়া যায়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ