রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩ ৯ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়া থেকে ৫০ ভাগ ভূমি পুনরুদ্ধার করেছে ইউক্রেন’
প্রকাশ: সোমবার, ২৪ জুলাই ২০২৩, ১১:২৮ পূর্বাহ্ণ

রাশিয়ার হাত থেকে নিজেদের ৫০ ভাগ ভূমি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে ইউক্রেন। এমনটাই দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি রোববার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি করেন। ব্লিঙ্কেনের এই ব্ক্তব্য এমন সময় প্রকাশিত হলো যখন আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচার হচ্ছে যে, পশ্চিমাদের সমর্থন নিয়ে ইউক্রেনের সেনারা রুশ বাহিনীর বিরুদ্ধে যে পাল্টা হামলা শুরু করেছে তাতে ব্যাপকভাবে মার খেয়েছে কিয়েভ।

অ্যান্টনি ব্লিঙ্কেন তার সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার দখল করা ভূমির শতকরা ৫০ ভাগ এরইমধ্যে ইউক্রেন পুনরুদ্ধার করেছে। তিনি বলেন, আরো সামনের দিকে অগ্রসর হতে গিয়ে ইউক্রেনের সেনাবাহিনী ‘কঠিন চ্যালেঞ্জের’ মুখে পড়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাল্টা হামলার ফলাফল পর্যালোচনার সময় এখনও আসেনি এবং এ অভিযান হবে চ্যালেঞ্জিং।

সিএনএনকে ব্লিঙ্কেন বলেন, পাল্টা হামলা মাত্র শুরু হয়েছে। এ হামলা অত্যন্ত কঠিন। আগামী সপ্তাহ কিংবা আগামী মাসেই এটি শেষ হয়ে যাবে না। আমরা এখনও পর্যবেক্ষণ করছি। আমার মনে হয় কয়েক মাস সময় লাগবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ বক্তব্য দিলেন যখন পশ্চিমা দেশগুলো আশা করেছিল, তাদের সরবরাহ করা সর্বাধুনিক সমরাস্ত্র দিয়ে ইউক্রেনের সেনারা অতি দ্রুত রুশ বাহিনীকে কুপোকাত করে ফেলবে। কিন্তু বাস্তবে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে ভারী অস্ত্রে সজ্জিত রুশ বাহিনীর বিরুদ্ধে দাঁড়াতেই পারছে না ইউক্রেনের সেনাবাহিনী।

যদিও কিয়েভ এ পর্যন্ত দেশের দক্ষিণের কিছু গ্রাম এবং পূর্বের বিখ্যাত বাখমুত শহরের আশপাশের কিছু এলাকা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। গত মাসে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে পাল্ট হামলা শুরু করে।

এদিকে ইউক্রেনের বন্দরনগরী ওডেসার ওপর চালানো রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত একজন নিহত ও ১৯ জন আহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া ট্রান্সফিগারেশন ক্যাথেড্রাল নামের একটি ঐতিহাসিক গির্জাও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার জানিয়েছেন, চার শিশুসহ বিস্ফোরণে আহত ১৪ জন এখন হাসপাতালে রয়েছে। শহরের কাউন্সিল বলছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে আবাসিক ভবনের পাশাপশি একটি ঐতিহাসিক অর্থডক্স গির্জারও ক্ষতি হয়েছে।

ইউক্রেন থেকে কৃষ্ণসাগরের ভেতর দিয়ে নিরাপদে শস্য রপ্তানির নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ চুক্তি থেকে রাশিয়া গত সোমবার নিজেদের প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই ওডেসার ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে মস্কো।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ