মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

স্বামী কি মৃত স্ত্রীকে গোসল করাতে পারবে?
প্রকাশ: রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৮ অপরাহ্ণ

গোসল করানোর ক্ষেত্রে যেহেতু কাপড় খোলার প্রয়োজন থাকে তাই মৃত পুরুষের গোসল পুরুষরা করাবেন, মৃত নারীর গোসল নারীরা করাবেন। বিশেষ পরিস্থিতিতে যদি কোনো মৃত নারীকে গোসল করানোর জন্য নারী না পাওয়া যায় তাহলে তার মাহরাম কোনো পুরুষ কাপড়ের ওপর দিয়ে পানি ঢেলে গোসল করিয়ে দেবেন। স্পর্শ করার প্রয়োজন হলে হাতে হাতে কাপড় পেঁচিয়ে নেবেন।

তবে স্বামী মারা গেলে স্ত্রী তাকে গোসল করাতে পারেন। যেহেতু জীবিত অবস্থার মতো মৃত্যুর পরও তিনি তাকে স্পর্শ করতে পারেন, তাকে দেখতে পারেন। স্ত্রী মারা গেলে স্বামী তাকে গোসল করাতে পারবেন কি না এ বিষয়ে আলেমদের মধ্যে মতবিরোধ রয়েছে। ইমাম আবু হানিফার (রহ.) মতে স্ত্রীর মৃত্যুর পর স্বামীর সাথে তার বৈবাহিক সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়। তাই মৃত স্ত্রীকে গোসল করানো স্বামীর জন্য জায়েজ নয়। যদিও স্বামীর মৃত্যু হলে স্ত্রী তাকে গোসল করাতে পারেন। কারণ স্বামীর মৃত্যুর পর স্ত্রীর সাথে তার সম্পর্ক পুরোপুরি শেষ হয় না। স্বামীর সাথে তার সম্পর্ক পুরোপুরি শেষ হয় স্ত্রীর ইদ্দতের দিনগুলো অতিবাহিত হওয়ার পর।

অন্যান্য অনেক ইমাম বলেন, স্ত্রী জীবিত অবস্থার মতো মৃত্যুর পরও একইরকম মাহরাম থাকেন, তাই স্বামীর তাকে গোসল করাতে কোনো সমস্যা নেই। দলিল হিসেবে তারা উল্লেখ করেন, আলী (রা.) ফাতেমার (রা.) মৃত্যুর পর তাকে গোসল করিয়েছিলেন। আয়েশা (রা.) থেকে বর্ণিত একটি হাদিসে উল্লিখিত রয়েছে তিনি একবার অসুস্থ হয়ে পড়লে নবিজি তাকে বলেছিলেন, আমার আগে তোমার মৃত্যু হলে আমি তোমাকে গোসল করাবো ও কাফন পরাবো। (ইবনে মাজা)

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ