বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালের থাকতে হবে ব্রেস্ট ফিডিং কর্নার : ডিজি
প্রকাশ: রবিবার, ০৬ আগস্ট ২০২৩, ০৬:১৭ অপরাহ্ণ

দেশের সরকারি-বেসরকারি সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে ব্রেস্ট ফিডিং কর্নার থাকা জরুরি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশিদ আলম। আজ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২৩ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা বেসরকারি জায়গাগুলোতেও ব্রেস্ট ফিডিং ও ডে কেয়ার সেন্টার চালুর উদ্যোগকে উৎসাহিত করতে চাই। হাসপাতালগুলোর অনুমোদন ও পুনঃঅনুমোদন দেওয়ার সময় ব্রেস্ট ফিডিং কর্নার ও ডে কেয়ার আছে কি না তা নিশ্চিত করতে মন্ত্রণালয়ের নির্দেশনা চাওয়া হবে বলেও জানান তিনি।

তিনি জানান, মাতৃদুগ্ধের জন্য সহায়ক পরিবশ সৃষ্টিতে সারাদেশে ২১৮২টি ব্রেস্ট ফিডিং কর্নার এবং ১৩২৬টি ডে কেয়ার সেন্টার করে দেওয়া হয়েছে।

দেশে মানুষের চিকিৎসা সেবায় নারীরা বেশি ভূমিকা রাখছে জানিয়ে তিনি বলেন, চিকিৎসা ক্ষেত্রে নতুন ভর্তি হওয়া ছাত্রীর সংখ্যা ৭৬ শতাংশ। নারী চিকিৎসকদের সংখ্যা ৭০ থেকে ৭৫ শতাংশ। নারী চিকিৎসকরা সমাজে মাতৃদুগ্ধ পানের প্রসারে ভুমিকা রাখবে তা আমরা আশা করি।

পিতৃত্বকালীন ছুটির বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে আহ্বান জানিয়ে তিনি বলেন, এতে করে পরিবারগুলোতে আরও বেশি সম্পর্ক বৃদ্ধি পাবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ