সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

৪৬ বছর ধরে অপেক্ষায় ‘ওমর ফারুকের মা’
প্রকাশ: শনিবার, ১৩ মে ২০২৩, ১১:৫৫ পূর্বাহ্ণ

মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্বব্যাপী ‘মা দিবস’ পালন করা হয়। বাংলাদেশেও দিবসটি উপলক্ষে বিভিন্ন আয়োজন দেখা যায়। এবার একদিন আগেই থাকছে একটি আয়োজন। শনিবার (১৩ মে) বিকাল ৫টায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে একটি বিশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রদর্শনী হবে। যেটার নাম ‘ওমর ফারুকের মা’।

সত্য ঘটনার ছায়া অবলম্বনে ছবিটি নির্মাণ করেছেন জাহিদুর রহমান। প্রদর্শনী ছাড়াও এদিন ছবিটি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত, বীর মুক্তিযোদ্ধা, খ্যাতিমান জাদুশিল্পী, শহীদ ওমর ফারুকের বাল্যবন্ধু জুয়েল আইচ, অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন প্রমুখ।

এ অনুষ্ঠানের মাধ্যমে ‘ওমর ফারুকের মা’ চলচ্চিত্রটি ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হবে।

বিষয়টি নিয়ে ছবির নির্মাতা জাহিদুর রহমান বলেন, ‘আমাদের ছবিটির কোনও বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি নেই। আমরা চাই নতুন প্রজন্ম ছবিটা দেখে ইতিহাস জানুক, মুক্তিযুদ্ধের চেতনা লালন করুক। তাই ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য জমা দিচ্ছি।’

পিরোজপুরের কাউখালী উপজেলার আশোয়া আমড়াঝুড়ির একজন মুক্তিযোদ্ধা ওমর ফারুক ও তার মায়ের ঘটনায় নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য ছবিটি। যেখানে দেখা যাবে, ২১ বছর বয়সে ওমর ফারুক স্বাধীনতা যুদ্ধে গিয়েছিলেন। যাওয়ার আগে মাকে কথা দিয়ে যান, ঘরে ফিরবেন, মায়ের হাতে ভাত খাবেন। কিন্তু আর ফেরা হয়নি। ওই রাতেই তিনি পাকিস্তানি বাহিনীর হাতে ধরা পড়েন এবং নির্মমভাবে শহীদ হন।

৪৬ বছর পেরিয়ে গেলেও শেষ হয়নি ওমর ফারুকের মায়ের অপেক্ষা। তিনি আজও ছেলের অপেক্ষায় তিন বেলা হাঁড়িতে ভাত বসান, রাতে সদর দরজা খোলা রাখেন, ছেলে আসবে সেই বিশ্বাসে…।

২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া এই সিনেমায় ওমর ফারুকের মায়ের ভূমিকায় অভিনয় করেছেন দিলারা জামান। শহীদ ওমর ফারুকের ভূমিকায় আছেন সাঈদ বাবু। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন বন্যা মির্জা, শাহেদ শরীফ খান, খাইরুল আলম সবুজ, নাজনীন হাসান চুমকি প্রমুখ।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ