বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
প্রকাশ: শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩, ০৫:২৭ অপরাহ্ণ

ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (১৭ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে ভূমিকম্পটি অনুভুত হয়। ভূমিকম্পটির গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার (৬.২ মাইল) গভীরে ছিল বলে জানায় জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড)।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। আর এর উৎপত্তিস্থল ছিল মধ্যাঞ্চলীয় বুরিয়াস শহরের ২৬ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, ভূপৃষ্ঠের ৭৮ কিলোমিটার গভীরে। তবে ভুমিকম্প পরবর্তী কোনো সুনামি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র।

শক্তিশালী এ ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়েছিল। আর এটির আফটারশক ও ক্ষয়ক্ষতির জন্য বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

সিসমোলজি এজেন্সির পরিচালক তেরেসিটো বাকলকল জানিয়েছেন, ভূমিকম্পের তীব্রতা ধ্বংসাত্মক ছিল। তাই ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

তবে দেশটির দক্ষিণ কোটাবাটোর জেনারেল সান্তোস শহরের রেডিও উপস্থাপক লেনি আরানেগো জানয়েছেন, শক্তিশালী ভূমিকম্পে তার অফিস ভবনটি ক্ষতিগ্রস্ত হয়েছে ও অফিসের ডেস্ক থেকে বেশ কয়েকটি কম্পিউটার মেঝেতে পড়ে ভেঙে গেছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কথিত ‘রিং অব ফায়ারে’ অবস্থিত। ফলে দেশটিতে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

সূত্র: দ্য ইনডিপেনডেন্ট, রয়টার্স







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ