শুক্রবার ১০ মে ২০২৪ ২৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ওমরাহর সময় স্বর্ণালঙ্কার ব্যবহারের বিধান
প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:১৩ অপরাহ্ণ

হজ করার জন্য বছরের একটি সময় নির্ধারিত হলেও ওমরাহ বছরের যে কোনো সময় করা যায়। ইসলামে ওমরাহ অত্যন্ত ফজিলতপূর্ণ আমল। রাসুল (সা.) বলেছেন, এক ওমরাহর পর অন্য ওমরাহ উভয়ের মধ্যবর্তী সময়ের গোনাহের জন্য কাফফারাস্বরূপ। (সহিহ বুখারি: ১৭৭৩) বিশেষত রমজানে ওমরাহ করার বিশেষ ফজিলত বর্ণিত হয়েছে হাদিসে। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, রমজানে ওমরা পালন করা হজের সমতুল্য ইবাদত (সুনানে ইবনে মাজা: ২৯৯৩)।

ওমরাহ করার নিয়ম হলো মিকাত থেকে ইহরাম বেঁধে ইহরাম অবস্থায় কাবার চারপাশে তাওয়াফ করা, সাফা-মারওয়ার মধ্যখানে সাতবার সাঈ করা, তারপর পুরুষরা নিয়ম অনুযায়ী মাথার চুল মুণ্ডন করা বা ছোট করা, নারীরা এক কর পরিমাণ চুল কাটা। এর মধ্যে ইহরাম পরিধান করা ও কাবা তাওয়াফ করা ফরজ। সাঈ করা ওয়াজিব। তারপর ইহরাম থেকে হালাল হতে হয় মাথার চুল কেটে বা মুণ্ডন করে।

ওমরাহর ইহরাম বাঁধার পর নারীদের জন্য শরীরের কোনো স্থানের চুল, পশম বা নখ কাটা বা উপড়ানো, সুগন্ধি ব্যবহার করা নিষিদ্ধ হয়। তবে ওমরাহর ইহরাম বাধার পরও নারীদের জন্য স্বর্ণালঙ্কার ব্যবহার করা নিষিদ্ধ নয়, জায়েজ। প্রখ্যাত তাবেঈ নাফে (রহ.) থেকে বর্ণিত রয়েছে, আব্দুল্লাহ ইবনে ওমরের (রা.) স্ত্রী ও মেয়েরা ইহরাম অবস্থায় সোনা-রুপার অলঙ্কার ব্যবহার করতেন। (মুসান্নাফে ইবনে আবি শাইবা: ১৪৪১৪)







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ