শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

কোয়ার্টার ফাইনাল থেকেই ব্রাজিলের বিদায়
প্রকাশ: রবিবার, ০৪ জুন ২০২৩, ১১:১২ পূর্বাহ্ণ

দুদিন আগে নাইজেরিয়ার কাছে হেরে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে স্বাগতিক আর্জেন্টিনা। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল অবশ্য দ্বিতীয় রাউন্ডের গণ্ডি পেরিয়ে গিয়েছিল। তবে খুব বেশিদূর এগোতে পারলো না তারাও।

কোয়ার্টার ফাইনালেই স্বপ্ন ভাঙলো পাঁচবারের চ্যাম্পিয়নদের। কাতার বিশ্বকাপে নেইমার-ভিনিসিয়ুসদের নিয়ে জাতীয় দল কোয়ার্টারে হেরে বিদায় নিয়েছিল। তাদের উত্তরসূরীরাদেরও একই ভাগ্য বরণ করতে হলো।

১২০ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে ব্রাজিলকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে নাম লিখিয়েছে ইসরায়েলের যুবারা।

পাঁচ গোলের দুর্দান্ত লড়াইয়ে আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে উঠে ম্যাচ। সবমিলিয়ে ব্রাজিলের থেকে কিছুটা এগিয়েই ছিল সেমিতে নামলেখানো ইসরায়েল। তারা ৫৫ ভাগ বল দখলে রেখে মোট ২১টি শট নেয়, যার ৭টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ২০ শটের ৯টি লক্ষ্যে রেখেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ব্রাজিল।

ম্যাচের প্রথমার্ধে দুই দল ছিল সমানে সমান। ডেডলক ভাঙতে পারেনি কেউই। ফলে গোলশূন্য সমতা নিয়ে বিরতিতে যায় ব্রাজিল আর ইসরায়েল।

দ্বিতীয়ার্ধে জমে উঠে লড়াই। প্রথমে এগিয়ে ছিল ব্রাজিলই। মার্কোস লিওনার্দোর গোলে ৫৬ মিনিটের মাথায় লিড নেয় সেলেসাওরা। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ৬০ মিনিটে সমতা ফেরান ইসরায়েলের আনান খালাইলি।

দ্বিতীয়ার্ধে আরও ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল ইসরায়েল। ব্রাজিলের ডিবক্সে এক খেলোয়াড়ের হাতে বল লাগলে ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

সে পেনাল্টি ঠেকিয়ে দেন ব্রাজিলের গোলরক্ষক কাইকে পেরেইরা আজারিয়াস। তবে ফিরতি পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এবার অবশ্য বাইরে মেরে সুযোগ নষ্ট করে ইসরায়েল।

শেষদিকে ব্রাজিলও একটি পেনাল্টি পেতে পারতো। তবে প্রতিপক্ষের হাতে বল লাগার সন্দেহে ভিআরের আবেদন করা হলে তাতে সাড়া দেননি রেফারি।

নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র থাকা ম্যাচে মূল নাটকীয়তা ছড়ায় ইনজুরি টাইমে। যোগ করা সময়ের প্রথম মিনিটে (৯১ মিনিট) গোল করে ব্রাজিলকে জয়ের স্বপ্ন দেখান ম্যাথিউস নাসিমেন্তো। তবে দুই মিনিট পর (৯৩ মিনিট) হামজা শিবিলের গোলে ফের সমতা ফেরায় ইসরায়েল।

ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেই অতিরিক্ত সময়ের প্রথমার্ধে যোগ করা তৃতীয় মিনিটে গোল করেন ইসরায়েলের ডেভিড টার্গেম্যান। ব্রাজিল আর সেই গোল শোধ করতে পারেনি। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এক বুক হতাশা নিয়ে বিদায় নিতে হয় পাঁচবারের চ্যাম্পিয়নদের।

এদিকে কলম্বিয়াকে ৩-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের সেমিফাইনালে নাম লিখিয়েছে হট ফেবারিট ইতালি।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ