শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকা আসছে বহু প্রতীক্ষার ম্যাংগো ট্রেন
প্রকাশ: বুধবার, ০৭ জুন ২০২৩, ১০:১২ অপরাহ্ণ

কম খরচে রাজধানী ঢাকাসহ সারা দেশে আম পৌঁছাতে তিন বছর আগে শুরু হয় বাংলাদেশ রেলওয়ের বিশেষ সেবা ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। এ বছর আমের মৌসুম আরও অন্তত দুই সপ্তাহ আগে শুরু হলেও বিভিন্ন কারণে এই ট্রেনটি চালুর তারিখ তিনবার পিছিয়েছে। অবশেষ বৃহস্পতিবার (৮ জুন) এই ট্রেন ছাড়ার সময় চূড়ান্ত করা হয়েছে। এদিন বিকালে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে বিশেষ এই ট্রেনের কার্যক্রম উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, গত ২৫ মে ট্রেনটি চালুর ঘোষণা দেওয়া হয়। তবে আমের স্বল্পতার কারণ দেখিয়ে ট্রেনযাত্রা শুরুর সিদ্ধান্ত থেকে সরে আসে কর্তৃপক্ষ। পরে ৭ জুন ট্রেন চালুর উদ্যোগ হিসেবে গত ২ জুন ম্যাংগো স্পেশাল ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা প্রকাশ করে বাংলাদেশ রেলওয়ে। এরপর আবার একদিন পিছিয়ে পুনরায় সূচি চূড়ান্ত করা হয়।

সড়কের চেয়ে ভাড়া অনেক কম হওয়ায় এ ট্রেনে আম পরিবহন করে লাভবান হন ব্যবসায়ী ও আমচাষিরা। এই ট্রেনে এক কেজি আম পরিবহনে ভাড়া লাগবে সর্বোচ্চ ১ টাকা ৩১ পয়সা। রাজশাহী থেকে লাগবে এক টাকা ১৭ পয়সা। অথচ রাজশাহী থেকে ঢাকায় বাসে আম পরিবহনে খরচ হয় প্রতিকেজিতে ১৩ টাকা পর্যন্ত। কুরিয়ার সার্ভিসে লাগে প্রায় ২০ টাকা।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ম্যাংগো স্পেশাল ট্রেনে ছয়টি বগি আছে। একেকটি বগিতে পরিবহন করা হবে ৪৪ টন আম। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় চলাচলের ক্ষেত্রে ট্রেনটির নাম দেওয়া হয়েছে ম্যাংগো স্পেশাল ট্রেন-১। ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জে ফেরার পথে এটির নাম হবে ম্যাংগো স্পেশাল ট্রেন-২।

ম্যাংগো ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে ঢাকার উদ্দেশে ছাড়ার পর চাঁপাইনবাবগঞ্জ, আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ, আড়ানী, আব্দুলপুর ও ঈশ্বরদী রেলস্টেশনে থামবে। টাঙ্গাইল, মির্জাপুর, কালিয়াকৈর, জয়দেবপুর, টঙ্গী, বিমানবন্দর, ক্যান্টনমেন্ট, তেজগাঁও ও কমলাপুর রেলস্টেশনে ট্রেনটি থেকে পণ্য খালাস করা হবে। এসব স্টেশন থেকে আম নিয়ে ট্রেনটি রাত ১টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। ফেরার পথে ট্রেনটি তেজগাঁও, টঙ্গী, টাঙ্গাইল, সিরাজগঞ্জ এম মনসুর আলী, চাটমোহর ও রাজশাহী রেলস্টেশনে থামবে।

রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক আসীম কুমার তালুকদার বলেন, ‘গত তিন বছর ধরে স্বল্প খরচে ম্যাংগো ট্রেন আম পরিবহন করছে। এ বছরও কম খরচে ঢাকায় আম পৌঁছাতে সরকার ম্যাংগো ট্রেন চালু করার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া আম পরিবহনের জন্য ট্রেনটি চালু করা হলেও এতে শাকসবজি ও অন্যান্য ফলমূলসহ যেকোনও কৃষিজাত পণ্য ঢাকায় পরিবহন করতে পারবেন ব্যবসায়ীরা।’

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ ওবায়দুল্লাহ চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিকে জানান, ‘বৃহস্পতিবার (৮ জুন) বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে ম্যাংগো ট্রেন। এরপর প্রতিদিন সন্ধ্যা ৬টায় ছেড়ে যাবে ট্রেনটি। প্রতিকেজি আমের জন্য ভাড়া দিতে হবে সর্বোচ্চ এক টাকা ৩১ পয়সা। আর রাজশাহী থেকে খরচ পড়বে মাত্র ১ টাকা ১৭ পয়সা।’

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে রাজধানীগামী ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালু হয় ২০২০ সালের ৫ জুন। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। সেই বছর আম পরিবহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা। সর্বশেষ গত বছর ম্যাংগো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়। এতে ১ লাখ ৭৫ হাজার ৬৩৪ টাকা রাজস্ব আয় হয়েছিল। তবে গত বছর চালুর ৭ দিনের মাথায় লোকসানের কারণে বন্ধ হয়ে যায় ট্রেনটি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ