মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ২১ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

অবশেষে জয়ে ফিরলো ইতালি-জার্মানি
প্রকাশ: বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৪২ অপরাহ্ণ

কোচ বরখাস্ত করার পর অবশেষে জয়ের দেখা পেলো জার্মানি। আগের ম্যাচে জাপানের কাছে ৪-১ গোলে পরাজয়ের পর কোচ হান্সি ফ্লিককে বরখাস্ত করেছিলো জার্মান ফুটবল ফেডারেশন। আপাতত দায়িত্ব দিয়েছেন রুডি ফোলারকে।

কোচ পরিবর্তন করেই জয় পেয়েছে জার্মানরা। প্রীতি ম্যাচে ফ্রান্সের মত শক্তিশালী দলকে ২-১ গোলে হারিয়েছে তারা। জয়ে ফিরেছে ইতালিও। ইউরো ফুটবলের বাছাই পর্বে তারা ২-১ গোলে হারিয়েছে ইউক্রেনকে।

ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার আগে টানা তিন ম্যাচেই হেরেছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। যার সর্বশেষটি ছিল জাপানের বিপক্ষে। জাপানের বিপক্ষে ৪-১ ব্যবধানে কয়েক ঘণ্টার মধ্যেই ফ্লিককে বরখাস্ত করে জার্মান ফুটবল ফেডারেশন।

অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িদ্ব দেয়া হয় রুডি ফোলারকে। তিনি দায়িত্ব নিয়ে ফ্রান্সের মত দলকে হারানোর কৃতিত্ব দেখালেন। এই ম্যাচে জার্মানির হয়ে গোল করলেন টমাস মুলার ও লেরয় সানে।

যদিও স্বস্তির জয়ের দিনেও দুশ্চিন্তা করতে হচ্ছে জার্মান কোচের। ফ্রান্সের বিপক্ষে ম্যাচে চোটে পড়েছেন মিডফিল্ডার ও অধিনায়ক ইলকায় গুন্দোগান। ম্যাচের ২৫ মিনিটে চোটে পড়ে বিমর্ষ অবস্থায় মাঠ ছাড়েন চলতি মৌসুমে বার্সেলোনায় যোগ দেওয়া এই ফুটবলার।

প্রীতি ম্যাচে অবশ্য ফ্রান্স তাদের সেরা দলটা খেলায়নি। বিশ্রামে রাখা হয়েছিল দলের সেরা ফুটবলার কিলিয়ান এমবাপেকে।

ম্যাচ শেষে জার্মানিকে জয়ের ধারায় ফেরানো কোচ ফোলার বলেন, ‘ফুটবলারদের জন্য, ফেডারেশনের জন্য এমন জয়, এমন খেলাটা গুরুত্বপূর্ণ ছিল। বিশেষ করে প্রথমার্ধে যেভাবে খেলেছে, দুর্দান্ত পারফরম্যান্স ছিল। এই জয় আমাদের জন্য বেশ স্বস্তির।’

ইউরো বাছাই পর্বেও একের পর এক জয় বঞ্চিত ইতালি। লুসিয়ানো স্পালেত্তি দায়িত্ব নিয়েও ইতালিয়ানদের জয়ে ফেরাতে পারেনি। আগের ম্যাচেই উত্তর মেসিডোনিয়ার কাছে হেরেছিলো তারা। অবশেষে ইউক্রেনকে পেয়ে জয়ের ধারায় ফিরলো ইউরোর বর্তমান চ্যাম্পিয়নরা।

ইতালির হয়ে একাই গোল দুটি করেন ডেভিডে ফ্রাত্তেসি। ১২ তম মিনিটে গোল করে তিনি দলকে এগিয়ে দেন। এরপর ২৯তম মিনিটে করেন দ্বিতীয় গোল। ৪১তম মিনিটে একটি গোল শোধ করে ইউক্রেনের আন্দ্রি ইয়ারমোলেঙ্কো। দ্বিতীয়ার্ধে আর কেউ গোল করতে সক্ষম হয়নি।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ