বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ইমান ও নেক আমলে অন্তর প্রশান্ত হয়
প্রকাশ: শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৫ অপরাহ্ণ

অনেক সময় আমাদের জীবনে যখন কোনো দুর্ঘটনা ঘটে, আমাদের মনে বিভিন্ন দুশ্চিন্তা, আশংকা, অস্থিরতা আসে, তখন আল্লাহর স্মরণ, আল্লাহর ফয়সালা ও তাকদিরে বিশ্বাস আমাদের প্রশান্ত করে। কোরআন তিলাওয়াত, নামাজ ও অন্যান্য ইবাদত অন্তরকে প্রশান্ত করতে ভূমিকা রাখে।

কোরআনে আল্লাহ বলেছেন,

اِنَّ اللّٰهَ یُضِلُّ مَنۡ یَّشَآءُ وَ یَهۡدِیۡۤ اِلَیۡهِ مَنۡ اَنَابَ اَلَّذِیۡنَ اٰمَنُوۡا وَ تَطۡمَئِنُّ قُلُوۡبُهُمۡ بِذِکۡرِ اللّٰهِ ؕ اَلَا بِذِکۡرِ اللّٰهِ تَطۡمَئِنُّ الۡقُلُوۡبُ

নিশ্চয় আল্লাহ যাকে ইচ্ছা পথভ্রষ্ট করেন এবং যারা তাঁর অভিমুখী হয়, তাদের তিনি তাঁর দিকে পথ দেখান। যারা ঈমান আনে এবং আল্লাহর স্মরণে যাদের অন্তর প্রশান্ত হয়; জেনে রাখ, আল্লাহর স্মরণেই অন্তরসমূহ প্রশান্ত হয়। (সুরা রা’দ: ২৭, ২৭)

এ আয়াতে আল্লাহর জিকর বা স্মরণ অর্থ তার প্রতি ইমান অথবা তার যে কোনো ইবাদত, কোরআন তিলাওয়াত, নামাজ বা দোয়া। এগুলো মানুষের অন্তর প্রশান্ত করে।

দুনিয়ায় মানুষের জীবন নানা ধরনের সমস্যায় জর্জরিত, ক্ষণস্থায়ী ও দুর্বল। আল্লাহর প্রতি বিশ্বাস মানুষকে শক্তি ও প্রশান্তি দেয়। এ কারনেই ইমানদাররা বিপদে ভেঙে পড়েন না, বিষণ্নতা, দুশ্চিন্তা ইত্যাদিতে কম আক্রান্ত হন।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ