শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: পরীক্ষামূলক বাস চলবে সোমবার
প্রকাশ: শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৫ অপরাহ্ণ

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে সোমবার (১৮ সেপ্টেম্বর) থেকে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হচ্ছে। শুরুতে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আটটি বাস চলাচল করবে। শনিবার (১৬ সেপ্টেম্বর) সংস্থাটির চেয়ারম্যান তাজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

বিআরটিসি চেয়ারম্যান জানান, সোমবার থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা-ফার্মগেট রুটে পরীক্ষামূলকভাবে আটটি বাস চলাচল করবে। জসীমউদ্দীন, বিমানবন্দর রেলস্টেশন ও কাওলা থেকে যাত্রীরা বাসে উঠতে পারবেন, নামবেন ফার্মগেটে। সংসদ ভবনের খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ী ও বিজয় সরণি থেকেও বাসে উঠা যাবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে টোল থাকলেও আপাতত তা ভাড়ার সঙ্গে সমন্বয় করা হচ্ছে না বলে জানিয়েছেন বিআরটিসি চেয়ারম্যান। পরীক্ষামূলক বাস চলাচল সফল হলে সরকার টোলের সঙ্গে ভাড়া সমন্বয় করলে তখন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তিনটি ডিপো থেকে বাসগুলো চলাচল করলেও একটি ডিপো থেকে নিয়ন্ত্রণ করা হবে জানিয়ে তাজুল ইসলাম বলেন, ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে বাসে যাত্রীরা খুব কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন, যানজটের ভোগান্তি থেকেও রক্ষা পাবেন। তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাঝপথে ওঠা-নামার সুযোগ না থাকায় মাঝপথের যাত্রীদের সমস্যা হবে।’

যাত্রীদের সাড়া পেলে এই এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বিআরটিসি বাসের সংখ্যা বাড়ানো হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দরের কাওলা থেকে তেজগাঁওয়ের ফার্মগেট পর্যন্ত প্রথম অংশ ২ সেপ্টেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন দ্রুতগতির উড়ালসড়কটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার পর ব্যক্তিগত গাড়িই বেশি চলাচল করে।

মোটরসাইকেল ও সিএনজি অটোরিকশাসহ দুই ও তিন চাকার কোনও যান চলবে না এই এলিভেটেড এক্সপ্রেসওয়েতে। পথচারী চলাচলেও কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা রয়েছে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ