শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় নারী-শিশুসহ ৩০ জন নিহত
প্রকাশ: শুক্রবার, ১২ মে ২০২৩, ১২:০০ অপরাহ্ণ

সম্প্রতি উত্তেজনা বেড়েছে গাজা উপত্যকায়। গত মঙ্গলবার থেকে ফিলিস্তিনি কয়েকটি সংগঠনের ঘাঁটিকে লক্ষ্যবস্তু বানিয়ে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ কয়েকদিনে ইসরায়েলি হামলায় নারী, শিশুসহ অন্তত ৩০ জন নিহত হয়েছে। গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালাচ্ছে ফিলিস্তিনিরাও। এতে তেল আবিবের একজন নিহত হয়েছে বলে জানা গেছে।

অবরুদ্ধ গাজা থেকে ফিলিস্তিনি সংগঠনগুলো বৃহস্পতিবারও ইসরায়েলে রকেট নিক্ষেপ অব্যাহত রেখেছে, এতে একজন নিহত হয়।

গত তিন দিনে গাজায় নিহতদের মধ্যে ছয় শিশু ও তিন নারীর পাশাপাশি ফিলিস্তিনি ইসলামিক জিহাদ (পিআইজে) রকেট ফোর্সের প্রধান ও তার সহকারী রয়েছেন।

একটি বিমান ঘাঁটি পরিদর্শনের সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আক্রমণাত্মক কিংবা রক্ষণাত্মক… উভয় ধরনের হামলার জন্য আমরা প্রস্তুত আছি। যেই আমাদের ক্ষতি করতে আসে – তার রক্ত আমরা চুষে নেই’।

আলি গালি এবং আহমেদ আবু দাক্কার মৃত্যুতে পিআইজে-এর জ্যেষ্ঠ সদস্যদের সংখ্যা যখন পাঁচজনে পৌঁছেছে, তখনই (মঙ্গলবার ভোর) গাজায় হামলা শুরু করে ইসরায়েল।

মিসর বলছে, তারা একটি যুদ্ধবিরতি কার্যকর করার চেষ্টা করছে। তবে এখন পর্যন্ত সেই প্রচেষ্টা নিষ্ফল প্রমাণিত হয়েছে।

মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরি সাংবাদিকদের বলেছেন, ‘রাজনৈতিক প্রক্রিয়া পুনরায় শুরু করার জন্য মিসরের প্রচেষ্টা এখনও ফলপ্রসূ হয়নি’।

সূত্র: আল জাজিরা

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ