শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ ২৩ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ

তত্ত্বাবধায়ক নিয়ে কোন মন্তব্য করেননি ভারত
প্রকাশ: শুক্রবার, ০৪ আগস্ট ২০২৩, ১০:০৭ পূর্বাহ্ণ

বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের ব্যাপক তৎপরতা শুরু হয়েছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের তৎপরতা তুমুল বৃদ্ধি পেয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন ইস্যু যেন অবধারিত হয়ে উঠেছে।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতা ও আসন্ন নির্বাচনের বিষয়ে কথা বলেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন পরিকল্পনামাফিক ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে আশা করছে ভারত। তবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে অন্যান্য দেশের মন্তব্যকে ভারত কীভাবে দেখছে, এমন প্রশ্নের জবাবে মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, সেখানে কীভাবে নির্বাচন হবে, তা বাংলাদেশের জনগণ সিদ্ধান্ত নেবে।

কিছু বিদেশি কূটনীতিকের বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে মন্তব্যের প্রসঙ্গ টেনে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, দেখুন, আমার মনে হয় (বাংলাদেশে) নির্বাচনকে কেন্দ্র করে বহু ধরনের তৎপরতা চলছে, মানুষ হয়তো সেসব নিয়ে মন্তব্য করছেন।

অরিন্দম বাগচি বলেন, পুরো বিশ্ব হয়তো এ নিয়ে মন্তব্য করছে। কিন্তু ভারত তো ভারতই। বাংলাদেশের সঙ্গে আমাদের বিশেষ সম্পর্ক রয়েছে। বাংলাদেশে যা ঘটে, তা আমাদের ওপর প্রভাব ফেলে। বাংলাদেশের নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়ার ব্যাপারে সেখানকার জনগণের সিদ্ধান্ত অনুযায়ী হবে।

তিনি বলেন, ‘অবশ্যই, আমরা (বাংলাদেশের পরিস্থিতি) নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। সেখানে আমাদের হাইকমিশন আছে… আমরা আশা করছি, সেখানে সহিংসতা ছাড়া পরিকল্পনামাফিক ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে।’

‘তত্ত্বাবধায়ক সরকার ও অন্যান্য ইস্যুতে আমার কোনও মন্তব্য নেই,’ বলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। এবারই প্রথম ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের আগামী নির্বাচন ইস্যুতে কথা বললেন অরিন্দম বাগচি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ