সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

নতুন ট্যাংক ব্যবহার শুরু রাশিয়ার
প্রকাশ: বুধবার, ২৬ এপ্রিল ২০২৩, ১১:৪২ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধে ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে নিজেদের নতুন টি-১৪ আর্মাতা যুদ্ধ ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া। এমন তথ্য জানিয়েছে রুশ বার্তাসংস্থা আরআইএ নভোস্তি। তবে এসব ট্যাংক এখনো মুখোমুখি যুদ্ধে ব্যবহার করা হয়নি।

ট্যাংকগুলোর নিরাপত্তার নিশ্চিতে এগুলোর ফ্ল্যাঙ্কে আলাদা সুরক্ষা ব্যবস্থা যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে আরআইএ নভোস্তি। আর যেসব রুশ ক্রু এ ট্যাংকগুলো পরিচালনা করবেন তাদের ইউক্রেনেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে একটি গোপনসূত্রের বরাতে জানিয়েছে বার্তাসংস্থাটি।

এ ট্যাংকটিতে একটি মনুষ্যবিহীন টারেট (কামান রাখার ঘূর্ণিমান অংশ) রয়েছে। আর এই ট্যাংকে যেসব অস্ত্র রয়েছে সেগুলো সামনে থাকা একটি সাজোঁয়া ক্যাপসুল থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারেন ক্রুরা। ট্যাংকটি মহাসড়কে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলতে পারে।

এদিকে এ বছরের জানুয়ারিতে যুক্তরাজ্যের গোয়েন্দারা দাবি করেছিলেন, ইউক্রেনে যুদ্ধরত রুশ সেনা কমান্ডাররা নতুন টি-১৪ আর্মাতা ট্যাংক বুঝে নিতে অস্বীকৃতি জানিয়েছেন। কারণ ট্যাংকগুলো নাকি তেমন একটা ভালো নয়। কমান্ডাররা যুদ্ধক্ষেত্রে এসব ট্যাংক ব্যবহারের ক্ষেত্রে সাহস পাচ্ছেন না।

ব্রিটিশ গোয়েন্দারা আরও জানিয়েছিলেন, ইউক্রেনে টি-১৪ ট্যাংক মোতায়েনের বিষয়টি রাশিয়ার জন্য ‘খুবই ঝুঁকিপূর্ণ’ হবে এবং প্রপাগান্ডার উদ্দেশ্যে এগুলো ব্যবহার হতে পারে।

টি-১৪ ট্যাংক প্রথম উন্মোচন করা হয় ২০১৫ সালে। ২০২০ সালের মধ্যে ২ হাজার ৩০০টি ট্যাংক তৈরির নির্দেশ দিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। কিন্তু পরবর্তীতে এ সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়।

এদিকে রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক দিচ্ছে পশ্চিমা দেশগুলো। এরমধ্যে জানা গেল কিয়েভের সেনাদের বিরুদ্ধে নতুন ট্যাংক ব্যবহার শুরু করেছে রাশিয়া।

সূত্র: আল জাজিরা







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ