রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ ১৮ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ

পুতিনকে হত্যাচেষ্টার অভিযোগ অস্বীকার
প্রকাশ: বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩, ১১:২১ পূর্বাহ্ণ

ক্রেমলিনে ড্রোন হামলা চালিয়ে ভ্লাদিমির পুতিনকে হত্যাচেষ্টার অভিযোগ অস্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, আমরা মস্কো বা পুতিনের ওপর কোনো হামলা চালাইনি। আমরা আমাদের ভূখণ্ডে লড়াই করছি। আমরা আমাদের গ্রাম ও শহরকে রক্ষা করতে লড়াই করছি।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় জানায়, ক্রেমলিনে মঙ্গলবার রাতে দুটো ড্রোন দিয়ে হামলার চেষ্টা করা হয়েছে, তবে রুশ প্রতিরক্ষা বাহিনী সে রাতেই ড্রোন দুটো আকাশে ধ্বংস করে দিয়েছে।

হামলার অভিযোগ করে রাশিয়া হুমকি দিয়েছে, সময় অনুযায়ী তারা এর উপযুক্ত জবাব দেব। বুধবার (৩ মে) সামাজিক যোগাযোগমাধ্যমে যে ভিডিওটি ছড়িয়ে পড়ে তাতে দেখা যায় ক্রেমলিনের আকাশে কালো ধোঁয়ার কুণ্ডলি উপরের দিকে উঠছে। যেখানে দেখা যায় একটি বস্তু মস্কোর কেন্দ্রস্থলে বড় একটি সরকারি কমপ্লেক্সের উপর উড়ছে এবং তারপরই বিস্ফোরণ ঘটে।

দ্বিতীয় একটি ভিডিওতে দেখা যায়, ওই এলাকার সিনেট বিল্ডিংয়ে ছোট বিস্ফোরণ, সেখানে আগুনও জ্বলতে দেখা গেছে। সে সময় দুজন ব্যক্তিকে ওই ভবনের গম্বুজের দিকে উঠতেও দেখা যায়।

ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, কয়েক মিনিটের ব্যবধানে দুটি ভিন্ন দিক থেকে দুটি ড্রোন এসেছে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবনে ইউক্রেনের হামলার চেষ্টার ঘটনাকে ক্রেমলিন দেখছে ‘পরিকল্পিত সন্ত্রাসী আক্রমণ এবং প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা’ হিসেবে। কর্মকর্তারা জানিয়েছেন, ইলেকট্রনিক র‍্যাডার অ্যাসেট ব্যবহার করে ড্রোন দুটো নিষ্ক্রিয় করা হয়েছে।

হামলার সময় পুতিন ক্রেমলিনে ছিলেন না ও হামলায় ভবনেরও কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে মস্কো।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ