বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

বাইডেনের গাজানীতিতে ক্ষুব্ধ হয়ে মার্কিন কর্মকর্তার পদত্যাগ
প্রকাশ: বৃহস্পতিবার, ০৪ জানুয়ারি ২০২৪, ০৫:৫২ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের গাজানীতিতে ক্ষুব্ধ হয়ে দেশটির শিক্ষা বিভাগের এক শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। গাজায় চলমান যুদ্ধ নিয়ে বাইডেন প্রশাসনের নীতি নিয়ে দেশটির অনেকেই ভিন্নমত প্রকাশ করছেন। কারণ ইসরায়েলের হামলায় সেখানে প্রতিদিন বহু ফিলিস্তিনি নিহত হচ্ছেন। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

তাছাড়া বাইডেনের নির্বাচনী ক্যাম্পেইনের সঙ্গে যুক্ত এমন অন্তত ১৭ জন সতর্ক করে জানিয়েছেন, গাজায় যুদ্ধনীতি নিয়ে বাইডেন ভোটার হারাতে পারেন।

শিক্ষা সচিব মিগুয়েল কার্ডোনাকে লেখা এক চিঠিতে শিক্ষা বিভাগের পরিকল্পনা, মূল্যায়ন ও নীতি উন্নয়ন অফিসের বিশেষ সহকারী তারিক হাবাশ বলেন, আমি নীরব থাকতে পারি না, কারণ এ প্রশাসন নিরীহ ফিলিস্তিনিদের জীবনের প্রতি সংঘটিত নৃশংসতার প্রতি অন্ধ দৃষ্টি রাখছে।

হাবাশ একজন ফিলিস্তিনি-আমেরিকান ও শিক্ষা ঋণের বিষয়ে বিশেষজ্ঞ। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর তাকে নিয়োগ করা হয়েছিল। বাইডেনের নির্বাচনী প্রচারের ১৭ কর্মী গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে বাইডেনকে অনুরোধ জানিয়েছেন।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার খান ইউনিসে ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের সদরদপ্তরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে সাতজন আহত হয়েছে। রেড ক্রিসেন্টের সদর দপ্তরের ষষ্ঠ তলায় হামলা চালানো হয়।

দাতব্য সংস্থাটি জানিয়েছে, ওই হামলায় একজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। সামাজিক মাধ্যম এক্সে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, রেড ক্রিসেন্টের সদরদপ্তর যে ভবনে অবস্থিত সেখান থেকে ধোঁয়া উড়ছে এবং লোকজন দৌড়ে পালাচ্ছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ