মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়া এবং আরব আমিরাত থেকে চিনি কিনছে সরকার
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩, ০১:১৭ অপরাহ্ণ

বুধবার (১২ এপ্রিল) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালে সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহবুব খান সাংবাদিকদের অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত জানান। তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মে. টন চিনি মালয়েশিয়ার ব্রিজো মেরিন এসডিএন বিএইচডির (স্থানীয় এজেন্ট: জেআই ট্রেডার্স, ঢাকা) কাছ থেকে ৬৮ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ১২৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিকেজি চিনির মূল্য পড়বে ৮৯.৫০ টাকা। আগে যা ছিল ৮৮.৮৪ টাকা।

এর আগে গত (৯ মার্চ) টিসিবির জন্য স্থানীয় ও আন্তর্জাতিকভাবে সরারসরি ক্রয় পদ্ধতিতে ২৫ হাজার মে.টন চিনি ক্রয়ের অনুমোদন দিয়েছিল। এতে মোট খরচ ধরা হয়েছিল ২০১ কোটি ২৩ লাখ ৭৫ হাজার টাকা। ক্রয় প্রস্তাবে বলা হয়, টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ১২ হাজার ৫০০ মে. টন চিনি গ্লোবাল কর্পোরেশন, ঢাকার কাছ থেকে ১৩২ কোটি ৫০ লাখ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

টিসিবি কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মে. টন চিনি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) গোল্ডেন উইংস জেনারেল ট্রেডিং (স্থানীয় এজেন্ট: শানজাইব লিমিটেড, ঢাকা) এর কাছ থেকে ৬৮ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৯ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৪তম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অনুমোদনের জন্য ২টি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয়-কমিটির অনুমোদিত ১৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬ হাজার ১৬৩ কোটি ৮৪ লাখ ৬৩ হাজার ৩৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৫ হাজার ১০৬ কোটি ২৮ লাখ ৯৯ হাজার ৭৩৫ টাকা এবং আইডিএ ও দেশীয় ব্যাংক থেকে ঋণ ১ হাজার ৫৭ কোটি ৫৫ লাখ ৬৩ হাজার ৫৯৭ টাকা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ